ঢাকামঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

আইসিটি প্রতিমন্ত্রীর সাথে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূতের বৈঠক

অনলাইন ডেস্ক
মার্চ ১৪, ২০২৩ ৮:১০ অপরাহ্ণ
Link Copied!


তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েনের এক দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৪ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে চীনকে সহযোগিতার আহ্বান জানান পলক।


বাংলালাইভের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করু


আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ‘চীন বাংলাদেশের বৃহত্তম দ্বিপাক্ষিক উন্নয়ন সহযোগী এবং বাণিজ্য বিনিয়োগের জন্য গুরুত্বপূর্ণ দেশ।’ তিনি ২০৪১ সালের স্মার্ট সিটিজেন, স্মার্ট গভর্নমেন্ট, স্মার্ট ইকোনমি ও স্মার্ট সোসাইটি– এ চারটি স্তম্ভের ওপর ভিত্তি করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের সার্বিক বিষয় রাষ্ট্রদূতের কাছে তুলে ধরেন। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে চীনকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

প্রতিমন্ত্রী বিটুবি ম্যাচ মেকিং ও উভয় দেশের অভিজ্ঞতা বিনিময়ের লক্ষ্যে আইটি কানেক্ট প্ল্যাটফর্ম তৈরির ওপর গুরুত্ব আরোপ করেন।

চীনের রাষ্ট্রদূত বলেন, ‘বাংলাদেশের অর্থনীতি সুদৃঢ় এবং আইসিটি খাত পৃথিবীর অনেক দেশ থেকে এগিয়ে।’ তিনি স্মার্ট বাংলাদেশ বিনির্মাণসহ তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশে আগামী দিনগুলোতে বাংলাদেশের সঙ্গে কাজ করার আশা প্রকাশ করেন।

পরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের সভাকক্ষে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে আইসিটি খাতের সর্বশেষ অগ্রগতি রাষ্ট্রদূতকে জানানো হয়।

এ সময় আরও ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রঞ্জিত কুমার, তথ্য যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের মহাপরিচালক মোস্তফা কামালসহ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা।