ঢাকারবিবার, ২৯শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

ইউরোপে আবারও বাড়ছে করোনা সংক্রমণ

আন্তর্জাতিক ডেস্ক
অক্টোবর ১৪, ২০২২ ১২:২৬ পূর্বাহ্ণ
Link Copied!

করোনা মহামারি শেষ হয়ে আসছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধানের মন্তব্যের মাস না পেরোতেই ইউরোপের বিভিন্ন দেশে নতুন করে বাড়ছে সংক্রমণ।
ইউরোপে বাড়ছে করোনা সংক্রমণ

জার্মানি, ফ্রান্স, ইতালিসহ বেশ কয়েকটি দেশে বেড়েছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এতে আরও একটি নতুন ঢেউয়ের সতর্কতা জানানো হয়েছে। এ অবস্থায় টিকা নিতে মানুষের অনীহাকেই দুষছেন বিশেষজ্ঞরা।

গত কয়েক মাস ধরেই বিশ্বজুড়ে করোনা সংক্রমণের হার ছিল নিম্নমুখী। অনেক দেশই আবার কোভিডমুক্ত হয়ে পুরোপুরি স্বাভাবিক জীবনে ফিরেছে। তবে কিছুদিন ধরে ইউরোপে ফের বাড়ছে সংক্রমণের হার।

জার্মানিতে মঙ্গলবার (১১ অক্টোবর) ১ লাখ ৪০ হাজার মানুষের করোনা শনাক্ত হয়েছে। একইদিনে মৃত্যু হয়েছে ২ শতাধিক। ফ্রান্সে বেড়েছে আক্রান্তের সংখ্যা। দেশটির স্বাস্থ্য বিভাগের তথ্য বলছে, মঙ্গলবার শনাক্তের সংখ্যা ছিল প্রায় ১ লাখ। আক্রান্ত বেড়েছে ইউরোপের দেশ ইতালি, সুইজারল্যান্ড, নেদারল্যান্ড, অস্ট্রিয়াতেও। আন্তর্জাতিক গণমাধ্যম বলছে ২ অক্টোবর থেকে এপর্যন্ত ইউরোপের কোনো কোনো দেশে শনাক্তের হার বেড়েছে ৮ শতাংশের বেশি।

ইউরোপজুড়ে সংক্রমণ বাড়তে থাকায় কোভিডের নতুন ঢেউ শুরুর আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও এবং ইউরোপীয় রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র ইসিডিসি। বুধবার এক বিবৃতিতে ইসিডিসি জানায়, এক বছর আগের চেয়ে করোনা সংক্রমণ কম হলেও, মহামারি এখনও শেষ হয়ে যায়নি।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা সতর্ক করে বলছেন, টিকা নিতে অনীহার কারণেই সংক্রমণ বাড়ছে। ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরুর আগে সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কায় ইউরোপীয় দেশগুলোর কর্তৃপক্ষের কাছে ফ্লু ও করোনাভাইরাসের টিকা কার্যক্রম শুরুর আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞরা। এদিকে যৌথ এক বিবৃতিতে ডব্লিউএইচও এবং ইসিডিসি ষাটোর্ধ্ব ব্যক্তি, অন্তঃসত্ত্বা নারী ও ঝুঁকিতে থাকা অন্যদের ইনফ্লুয়েঞ্জা ও কোভিড টিকা নেয়ার প্রতি জোর দিয়েছেন।