ঢাকামঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

এক বছরেই মিলবে তিন ঈদের আমেজ

অনলাইন ডেস্ক
মার্চ ১৭, ২০২৩ ৮:০৭ অপরাহ্ণ
Link Copied!

এক বছরে তিনটি ঈদের আমেজ নিশ্চয় মুসলিমদের জন্য অত্যন্ত আনন্দের সংবাদ। তবে এমন ঘটনা বিরল। বিরল হলেও এমনটাই ঘটতে যাচ্ছে ২০৩০ সালে। সেবার এক বছরে দুটি রমজান এবং ঈদুল আজহার আমেজ ‍পাবেন মুসলিমরা। এমনটাই জানিয়েছেন সৌদি জ্যোতির্বিদ খালেদ আল-জাকাক।


বাংলালাইভের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করু


সৌদি সংবাদমাধ্যম আল-আরাবিয়ার খবর, এক বছরে দুবার রমজান মাস পাওয়ার মূল কারণ হলো চান্দ্র এবং সৌর বছরের মধ্যকার পার্থক্য। মুসলিমরা সাধারণত হিজরি সাল গণনা করে থাকেন চাঁদের ওপর ভিত্তি করে। অন্যদিকে গ্রেগরিয়ান ক্যালেন্ডার গণনা করা হয় সূর্যের চারপাশে পৃথিবীর আবর্তনের সময় বিবেচনা করে। একারণে এ দুই বছরের মধ্যে সময়ের পার্থক্য থাকে।

সাধারণত হিজরি বছরে দিন থাকে ৩৫৪ থেকে ৩৫৫ দিন এবং সৌর বছরের ওপর ভিত্তি করে তৈরি করা গ্রেগরিয়ান ক্যালেন্ডারে দিন থাকে ৩৬৫ থেকে ৩৬৬টি। দেখা যাচ্ছে হিজরি এবং গ্রেগরিয়ান ক্যালেন্ডারে সময়ের তফাৎ থাকে ১০ থেকে ১১ দিন। এ কারণে বছরে বছরে বিভিন্ন ঋতুতে রোজা পালন করতে হয়।

এই পার্থক্যের কারণে গ্রেগরিয়ান ক্যালেন্ডারে প্রায় প্রতি ৩০ বছর পরপর একই বছরে দুইবার রমজান পাওয়া যায়। এর আগে ১৯৬৫ সাল, ১৯৯৭ সালে একই বছরে দুইবার রমজান মাস পাওয়া গিয়েছিল। ২০৩০ সালের পর আবার ২০৬৩ সালে এমনটা হবে।

হিজরি বছর ১৪৫১ অনুসারে ২০৩০ সালের ৫ জানুয়ারি শুরু হবে সে বছরের প্রথম রমজান। এর ধারাবাহিকতায় ইদুল আজহা অনুষ্ঠিত হবে আরবি দুই মাস দশদিন পর। এবং সেবছরই আবার আরবি হিজরি ১৪৫২ শুরু হবে ২৬ ডিসেম্বর। ফলে একই বছরে দুটি ইদের পাশাপাশি আরেকটি ইদের আগমনী বার্তা পাবে মুসলিমরা।