ঢাকামঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

নিজ জন্মভূমিকে নিয়ে গান করলেন আলাউদ্দীন মাহমুদ সমীর

স্টাফ করেসপন্ডেন্ট
জুন ৮, ২০২৩ ৪:৪৬ অপরাহ্ণ
Link Copied!

সাগর কন্যা খ্যাত সবুজে ভরা, অপরূপ এক দ্বীপ, সুজলা-সুফলা, শস্য-শ্যামলা আমাদের প্রিয় সন্দ্বীপ।
ভাঙ্গা গড়া নিয়ে আজও বেঁচে আছে অবিনশ্বর এই দ্বীপ, গানটি লিখেছেন এবং সুরারোপ করেছেন সন্দ্বীপের সন্তান আলাউদ্দীন মাহমুদ সমীর।

সন্দ্বীপের প্রাকৃতিক নৈসর্গিক সৌন্দর্যের অপূর্ব চিত্রায়ন গানটিতে প্রাধান্য পেয়েছে, একই সঙ্গে ইতিহাস ঐতিহ্যর তীর্থস্থান সন্দ্বীপের বরেণ্য ব্যক্তিবর্গ এবং প্রাচীন এই জনপদের ইতিহাস ঐতিহ্য রূপ লাবণ্য গানটিতে চমৎকারভাবে প্রাধান্য পেয়েছে সুরকার এবং গীতিকার সমীরের লেখায়।

গানটি সম্পর্কে গীতিকার ও সুরকার আলাউদ্দিন মাহমুদ সমীর বলেন, আমাকে সন্দ্বীপের কয়েকজন সাংস্কৃতিক কর্মী সন্দ্বীপকে নিয়ে একটি গান তৈরী করতে বললেন। তবে আমি মুলত সুর করি, মানে সুরকার। আমার সাথে যেসব প্রখ্যাত গীতিকাররা কাজ করেন তারা কেউই সন্দ্বীপের না। সন্দ্বীপ সম্পর্কে উনারা তেমন জানেন না। তাই বাধ্য হয়ে আমি নিজেই লিখে ফেললাম। সাগর বেষ্টিত সন্দ্বীপ হচ্ছে প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি। সন্দ্বীপে অনেক গুণীজন জন্মগ্রহণ করেছেন। আমাদের জাতীয় কবি নজরুল সন্দ্বীপ বেড়াতে এসেছিলেন। মুক্তিযুদ্ধে সন্দ্বীপের কৃতি সন্তানদের অবদান অনেক। গানের সীমিত পরিসরে অল্প কথায় এসব তুলে ধরার চেষ্টা করেছি এবং সুর করার সময়ও যেন দেশাত্মবোধক আবহটা থাকে সে চেষ্টা করেছি। গানটিতে সংগীত পরিচালনা করেছেন, সুমন কল্যাণ।

উল্লেখ্য, গানটিতে কন্ঠ দিয়েছেন, শাকিল খান, সুমন কল্যাণ, সুরকার আলাউদ্দীন মাহমুদ সমীর, আজিম মাহমুদ সুমন, কৃষ্ণা আচার্যী, শুক্লা আচার্যী এবং জাহানারা মনসুর।