ঢাকারবিবার, ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রমজান উপলক্ষে বাড়ছে নিত্যপণ্যের আমদানি

অনলাইন ডেস্ক
মার্চ ১৪, ২০২৩ ৯:১৪ অপরাহ্ণ
Link Copied!

হিলি স্থলবন্দর দিয়ে ছোলাসহ নিত্যপণ্যের আমদানি বেড়েছে। সরবরাহ স্বাভাবিক থাকলে এবারের রমজানে দাম নাগালে থাকবে বলে আশা করছেন ব্যবসায়ীরা।


বাংলালাইভের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করু


মঙ্গলবার (১৪ মার্চ) দেশের অন্যতম স্থলবন্দর দিনাজপুরের হিলিতে সরেজমিনে দেখা যায়, এ বন্দর দিয়ে ছোলা, বাদাম, পেঁয়াজ, আদা ও রসুনসহ নিত্যপণ্যের আমদানি বেড়েছে।

রমজানে বাজারে নিত্যপণ্যের দাম স্বাভাবিক রাখতে সরকার ভারত থেকে পণ্য আমদানি স্বাভাবিক রেখেছে। এতে রমজান মাসে বাজারে কোনো নিত্যপণ্যের সংকট থাকবে না বলে জানান ব্যবসায়ীরা।

এক ব্যবসায়ী বলেন, ‘রমজান উপলক্ষে এখানে প্রচুর পণ্য আমদানি হচ্ছে। তারপর পণ্যগুলো সারাদেশের বিভিন্ন জায়গার সরবরাহ করা হচ্ছে।’

আর সরকারের নির্দেশনায় ব্যাংকগুলো এলসি (ঋণপত্র) খোলায় হিলি বন্দর দিয়ে আমদানি বেড়েছে বলে জানিয়েছেন হিলি স্থলবন্দর আমদানি রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর-রশিদ।

এদিকে পণ্যের দাম স্বাভাবিক রাখতে পুরো রমজানজুড়ে নিয়মিত বাজার তদারকি করার কথা জানিয়েছেন দিনাজপুরের হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা নুর-এ-আলম। তিনি বলেন, ‘হিলি স্থলবন্দর দিয়ে যেসব পণ্য দেশে আসছে সে পণ্যগুলো যেন কেউ অবৈধভাবে মজুত করে বাজারে কৃত্রিম সংকট তৈরি করতে না পারে, সেজন্য বাজার তদারকি করা হচ্ছে।’

অন্যদিকে নানারকম পণ্য আমদানি হওয়ায় হিলি বন্দরে অন্য সময়ের তুলনায় রাজস্ব অনেকাংশ বেড়েছে জানিয়ে হিলি কামস্টমের রাজস্ব কর্মকর্তা সুকান্ত দাশ বলেন, ‘আমরা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রায় পিছিয়ে ছিলাম। তবে গত দুইমাসে রমজান উপলক্ষে যেভাবে আমদানি বেড়েছে, এতে মনে হচ্ছে আমরা আমাদের লক্ষ্যমাত্রা পূরণে সক্ষম হবো।’

উল্লেখ্য, ১ জানুয়ারি থেকে ১২ মার্চ পর্যন্ত ভারত থেকে ২ লাখ ৩৩ হাজার ৪৭৪ মেট্রিক টন পণ্য আমদানি হয়েছে। যা থেকে ৬৭ কোটি ৬৭ লাখ ৩৮ হাজার টাকা রাজস্ব আদায় হয়েছে।