ঢাকাবৃহস্পতিবার, ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

রাতে চুল ভেজান? জেনে নিন অপকারিতা

বাংলালাইভ ডেস্ক
অক্টোবর ২, ২০১৯ ৮:৩৬ অপরাহ্ণ
Link Copied!

লাইফস্টাইল ডেস্ক । বাংলালাইভ২৪.কম

সকালে ঘুম থেকে উঠতে রোজই দেরি হয়ে যায়। তারপর কোনওমতে স্নান-খাওয়া সেরে অফিসের জন্য বেরিয়ে যেতে হয়। অত অল্প সময়ে পুরো চুল ভিজিয়ে শুকনো করা সম্ভব হয় না। আর ভেজা চুলে রোদে বেরলে মাথা ধরা অবশ্যম্ভাবী। সেকথা ভেবে আরওই চুল ভিজিয়ে স্নান করা হয়ে ওঠে না নিয়মিত। কিন্তু চুলের গোড়ায় জল পৌঁছনোও দরকার। তাই অনেকে রাতের বেলা চুল ভিজিয়ে স্নান করেন। কিন্তু সেটাও চুলের স্বাস্থ্যের পক্ষে ভাল নয় একেবারেই। এভাবে স্নান করলে চুলে হতে পারে নানা সমস্যা। কী সমস্যা হতে পারে?

ভেজা চুলে ঘুমনো: রাতে চুল পরিষ্কার করলেও সবসময় শুকানোর জন্য পর্যাপ্ত সময় পাওয়া কঠিন। আর ভেজা চুল নিয়ে ঘুমাতে গেলে তা থেকে সর্দিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। দেখা দিতে পারে চুলের জট। এর কারণ হল পরিষ্কারের পর চুলের গোড়া দীর্ঘসময় খোলা থাকা। তাই চুল ভেজা অবস্থায় চিরুনি ব্যবহার না করাই ভাল।

ছত্রাকের সংক্রমণ বৃদ্ধি: রাতে ঘুমনোর সময় মাথার ত্বক ভেজা থাকলে তাতে ছত্রাক, খুসকি ইত্যাদির সংক্রমণ বাড়ে। সেই সঙ্গে চুল পড়ে যাওয়া এবং মাথার ত্বকের বিভিন্ন প্রদাহ দেখা দেয়। কারণ একটাই, সিক্ত পরিবেশে এদের সংক্রমণ ক্ষমতা বেড়ে যায়। এলোমেলো রুক্ষ চুল: সন্ধ্যায় কিংবা রাতে চুল পরিষ্কার করলে তার সৌন্দর্য বাড়ে না। বরং তাতে চুল আরও রুক্ষ-শুষ্ক হয়ে যায়।

খেয়াল রাখতে হবে: প্রথমত ভেজা চুলে ঘুমতে যাওয়া যাবে না। চুলে যাতে জট না পাকায়, সেজন্য সামান্য কন্ডিশনার ব্যবহার করতে হবে। চুল ভেঙে যাওয়া রোধ করতে সিল্ক কাপড়ের বালিশের কভার ব্যবহার করা যেতে পারে।