ঢাকারবিবার, ২৯শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

শীতে কোথায় ঘুরতে যাবেন?

অনলাইন ডেস্ক
নভেম্বর ১২, ২০২২ ৭:১৮ অপরাহ্ণ
Link Copied!

শীত মানেই উৎসব আর ছুটির আমেজ। অনেকেই বছর শেষে শীতকালীন ছুটিকে বেছে নিন ভ্রমণের জন্য। এ সময় শিশুদের স্কুলও বন্ধ থাকে, আবহাওয়াও থাকে আরামদায়ক। করোনা মহামারীর কারণে ঘোরাঘুরিতে ভাটা পড়েছিল গেল বছরগুলোতে। এবার দেশবিদেশের পর্যটন স্পটগুলো খুলে গিয়েছে ভ্রমণপিপাসুদের জন্য। এই শীতে কোথায় ঘুরতে যাওয়ার পরিকল্পনা করছেন?


বাংলালাইভের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করু


সমুদ্রের পাড়ে
ভ্রমণের বিষয় এলে সমুদ্রের কথা আসবে বেশ আগে আগেই। অনেকের কাছেই ছুটি কাটানোর মোক্ষম স্থান সমুদ্রের পাড়। পড়ন্ত বিকেলে শীতের আমেজ উপভোগ করতে পারেন কক্সবাজারের সমুদ্রের পাড়ে। সেন্টমার্টিনের জাহাজ চলাচল শুরু হয়ে গেছে এরই মধ্যে। ঘুরে আসতে পারেন সেন্টমার্টিন থেকেও।

পাহাড়ের কাছে
শীত শীত আবহাওয়ায় এক কাপ গরম চা খেতে পারেন পাহাড়ের কোলে বসে। এজন্য সিলেট, শ্রীমঙ্গল, সাজেক ভ্যালি, বান্দরবান কিংবা কাপ্তাই হতে পারে ভ্রমণের উপযুক্ত স্থান।

হাওরে ভেসে
শীতকালীন বন্ধে ছুট দিতে পারেন টাঙ্গুয়ার হাওরে। এখন বেশ বিলাসবহুল নৌকা মেলে হাওরের বুকে। এসব হাউস বোটের প্রাইভেট রুমে আয়েশ করে বই পড়তে পড়তে প্রকৃতির সান্নিধ্যে কাটিয়ে দিতে পারেন অবসর সময়।

ঢাকার আশেপাশে
ঢাকার বাইরে যাওয়ার মতো সময় বের করতে না পারলে একদিনের ছুটিতে ঢাকার আশেপাশের বিভিন্ন রিসোর্ট থেকে ঘুরে আসতে পারেন। পূর্বাচল ও গাজীপুরে বেশ কিছু রিসোর্ট রয়েছে। ছুটি রিসোর্ট, সারাহ রিসোর্ট, ভাওয়াল রিসোর্ট, নক্ষত্রবাড়ি রিসোর্টসহ আরও অনেক রিসোর্ট পেয়ে যাবেন ঢাকার অদূরেই।

দেশের বাইরে
পর্যাপ্ত বাজেট এবং সময় থাকলে ঢুঁ মারতে পারেন বিভিন্ন দেশে। ভারতের কাশ্মীর বা সিকিম থেকে ঘুরে আসতে পারেন। নেপালের পোখারা বা কাঠমান্ডু হতে পারে চমৎকার ভ্রমণের জায়গা। এছাড়া মালদ্বীপ, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, তুরস্ক থেকেও ঘুরে আসতে পারেন ছুটির এই সময়টায়।

টিপস

দেশের বাইরে যেতে চাইলে সঙ্গে অবশ্যই টিকা কার্ড রাখবেন।
পাহাড়ি এলাকায় বিকেল থেকেই ঠান্ডা নামতে শুরু করে প্রবলভাবে। সঙ্গে শিশু থাকলে তাদের জন্য পর্যাপ্ত শীতের পোশাক নিতে ভুলবেন না।