ঢাকাবুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

আবরার হত্যাকারীদের বিচারের দাবিতে জাবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

বাংলালাইভ ডেস্ক
অক্টোবর ৮, ২০১৯ ৩:৪৩ অপরাহ্ণ
Link Copied!

আরিফুজ্জামান উজ্জল, জাবি করেসপন্ডেন্ট । বাংলালাইভ২৪.কম

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকারীদের ফাঁসির দাবি ও ভারতের সাথে দেশ বিরোধী চুক্তির প্রতিবাদে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাধারণ শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৮ অক্টোবর) বেলা ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে প্রধান ফটক (ডেইরি গেইট) পার হয়ে মহাসড়কে অবস্থান নেন। পরে সেখান থেকে মিছিল সহকারে বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা গেইটের (প্রান্তিক গেইট) সামনে অবস্থান নেন তারা।

এদিকে আবরার ফাহাদ হত্যার বিচারের দাবিতে শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নেয়ায় রাস্তার দুইপাশে তীব্র যানজট সৃষ্টি হয়। সর্বশেষ খবর অনুযায়ী দুপুর তিনটার দিকে রাস্তা অবরোধ শেষ করেন শিক্ষার্থীরা। পরে তারা বিক্ষোভ মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রজ্ঞানে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে কর্মসূচি সমাপ্তি ঘোষনা করেন।

আবরার ফাহাদ হত্যা মামলায় অভিযুক্ত সবাইকে গ্রেফতার ও অবিলম্বে শাস্তি দেয়াসহ সাত দফা দাবিতে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীদের আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করে এ বিক্ষোভ কর্মসূচি পালন করেন তারা।

এর আগে আবরার ফাহাদ হত্যা মামলায় অভিযুক্ত সবাইকে গ্রেফতার ও অবিলম্বে শাস্তি দেয়াসহ সাত দফা দাবিতে আন্দোলন শুরু করেন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীরা। তারা মঙ্গলবার সকাল ১০টার দিকে খুনিদের সর্বোচ্চ শাস্তির দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ করেন। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে তারা জানিয়েছেন।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো, আবরারের হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি ও বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার করতে হবে, আবাসিক হলগুলোতে র‌্যাগিংয়ের নামে ও ভিন্নমত থামানোর নামে নির্যাতন বন্ধে প্রশাসনের সক্রিয় ভূমিকা নিশ্চিত করতে হবে, আগের ঘটনাগুলোর বিচার করতে হবে, আবরার ফাহাদের মামলার খরচ এবং তার পরিবারকে ব্যয় চালানোর মতো খরচ দিতে হবে, ভিসিকে মঙ্গলবার বিকেল ৫টার মধ্যে ক্যাম্পাসে এসে জবাবদিহিতা করতে হবে এবং শেরে বাংলা হলের প্রভোস্টকে আগামী ১১ অক্টোবরের মধ্যে পদত্যাগ করতে হবে।

অবরোধ কর্মসূচির সমাপনী বক্তব্যে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি নজির আমিন চৌধুরি জয় বলেন, ‘১৯৭১ সালে এই বাংলার জনগন স্লোগান দিতো দিল্লি না ঢাকা? আজকে ও আমরা একই স্লোগান দিচ্ছি। দেশ পাল্টেছে কিন্তু পরিস্থিতি পাল্টেনি। পূর্ব বাংলা, বাংলাদেশ হয়েছে কিন্তু পশ্চিম পাকিস্তানের সেই ক্ষমতাটুকু আজকে ভারত নিয়েছে। বাংলাদেশ থেকে ভারতকে ট্রানজিট দেওয়া হয় আর তাদের থেকে পানি পেতে হয়। এই প্রক্রিয়ায় তারা বাংলাদেশকে চুষে নিচ্ছে। এর বিরুদ্ধে ফেইসবুকে স্ট্যাটাস দেওয়ার পর বুয়েট শিক্ষার্থী আবরারকে খুন করা হয়। আমরা এর তীব্র প্রতিবাদ জানাই। আবরার হত্যার বিচারের দাবি ও এই দেশ বিরুধী সকল চুক্তি বাতিলের দাবি জানাই।’