ঢাকারবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

তিন মাসের মধ্যে ব্রিটেনে ভ্যাকসিনের অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক । বাংলালাইভ২৪.কম
অক্টোবর ৩, ২০২০ ৫:১৮ অপরাহ্ণ
Link Copied!


আগামী তিন মাসের মাধ্যে ব্রিটেনে কোভিড-১৯ প্রতিরোধে সক্ষম ভ্যাকসিন ব্যবহারের জন্য অনুমোদন দেয়া হতে পারে। দেশটির সরকারি বিজ্ঞানীদের বরাতে দ্য টাইমসের অনলাইন প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবিত করোনা ভ্যাকসিন গবেষণা কাজের সঙ্গে জড়িত বিজ্ঞানীরা বলছেন, ২০২১ সালের আগেই কর্তৃপক্ষের কাছে তাদের তৈরি ভ্যাকসিনের অনুমোদন পাওয়া যাবে বলে আশা করছেন তারা।

বিশেষজ্ঞদের পূর্বাভাসের চেয়ে দ্রুততম সময়ে ভ্যাকসিন সরবরাহ শুরু হবে। তবে আপাতত বাদ পড়বে শিশুরা। স্বাস্থ্য কর্মকর্তাদের অনুমান, ছয় মাসের মধ্যে প্রত্যেক ব্রিটিশ নাগরিক ভ্যাকসিনের একটি করে ডোজ পাবেন।

ইউরোপীয়ান মেডিসিনস এজেন্সি (ইএমএ) বৃহস্পতিবার জানিয়েছে, অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি সম্ভাব্য ভ্যাকসিনের মূল্যায়ন শুরু করেছে তারা। এর মাধ্যমে ভ্যাকসিন অনুমোদনের কাজটি ত্বরান্বিত হবে।

সংস্থাটির এমন ঘোষণার পর একটি ব্রিটিশ ভ্যাকসিন অনুমোদন পাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। অবশ্য কোভিড-১৯ ভ্যাকসিন তৈরির প্রতিযোগিতায় এই ভ্যাকসিনটি ইতোমধ্যে শীর্ষ অবস্থানে রয়েছে।

টাইমসের প্রতিবেদনে বলা হচ্ছে, যদি এই ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দেয়া হয় তাহলে ইউরোপে এটিই হবে মহামারি কোভিড-১৯ প্রতিরোধে ব্যবহারের জন্য অনুমোদন পাওয়া প্রথম কোনো ভ্যাকসিন।