জাবিতে শিক্ষার সুষ্ঠ পরিবেশ নিশ্চিতের দাবিতে ছাত্রলীগের বিক্ষোভ

  •   
  •   
আরিফুজ্জামান উজ্জল, জাবি করেসপন্ডেন্ট । বাংলালাইভ২৪.কম 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শিক্ষার্থীদের ক্লাস পরীক্ষায় অংশগ্রহণে বাঁধা না দিয়ে শিক্ষার সুষ্ঠ পরিবেশ বজায় রাখতে এবং চলমান আন্দোলনে চিহ্নিত শিবিরকর্মীদের অংশগ্রহণের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

বুধবার (৩০ অক্টোবর) বেলা সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে মিছিলটি শুরু হয়। পরে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনারের পাদদেশে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

মিছিলে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মো. জুয়েল রানার নেতৃত্বে বিভিন্ন হল থেকে আগত দেড় শতাধিক নেতা-কর্মী অংশগ্রহণ করেন।

এসময় শাখা ছাত্রলীগের সভাপতি মো. জুয়েল রানা বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের যে অস্থিতিশীল পরিবেশ তৈরি হয়েছে এই তৈরির পিছনে স্বাধীনতা বিরোধী শক্তি শিবির জড়িত। তারা বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি ঘোলাটের দিকে নিয়ে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ে যারা আন্দোলন করছেন তাদের কাছে অনুরোধ করছি আপনারা ক্লাস পরীক্ষা বন্ধের এই অযোক্তিক কর্মসূচি থেকে ফিরে আসেন। তা না হলে ক্লাস পরীক্ষা চালু রাখতে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সাধারণ শিক্ষার্থীদের নিয়ে রাজপথে থাকবে।’

তিনি আরও বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কিছু চিহ্নিত শিবির আছে যারা এই আন্দোলনে অংশগ্রহণ করছে এবং শিক্ষার্থীদের শিক্ষার স্বাভাবিক কার্যক্রম ব্যাহত করছে। সেই সকল শিবিরদের উপযুক্ত প্রমান আমাদের কাছে আছে। তাই আমরা আন্দোলনকারীদের অনুরোধ করছি আপনারা সেই দিকে একটু নজর দেন যারা আমাদের মধ্য থেকে তৃতীয় পক্ষ হিসেবে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ঘোলাটে করছে।’

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অধিকতর উন্নয়ন প্রকল্পে দুর্নীতির অভিযোগ তুলে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণের দাবিতে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে আন্দোলন করছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের একটি অংশ। ফলে আন্দোলনকারীদের সর্বাত্মক ধর্মঘট ও বিক্ষোভ সহ বিভিন্ন কর্মসূচিতে ক্লাস পরীক্ষা নিয়মিত হচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published.

Share via
Copy link
Powered by Social Snap