ঢাকামঙ্গলবার, ১৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

অবশেষে বের হলো, লন্ডন ব্রিজে হামলাকারী কে এই উসমান খান?

বাংলালাইভ ডেস্ক
নভেম্বর ৩০, ২০১৯ ১০:৪০ পূর্বাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক । বাংলালাইভ২৪.কম

যুক্তরাজ্যের লন্ডন ব্রিজে সন্ত্রাসীর ছুরিকাঘাতের ঘটনায় হামলাকারী আগেই সন্ত্রাসী কর্মকাণ্ডের দায়ে দোষী সাব্যস্ত ছিল বলে জানিয়েছে পুলিশ।

স্থানীয় সময় শুক্রবার বেলা ২টার দিকে হওয়া এ ঘটনায় ২ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৩ জন। পরে পুলিশের গুলিতে হামলাকারী মারা যায়।

এ ঘটনাকে ইতোমধ্যে সন্ত্রাসী হামলা ঘোষণা করেছে লন্ডন পুলিশ।

পুলিশ জানায়, হামলাকারী ২৮ বছর বয়সী উসমান খান। হামলার সময় সে লাইসেন্স বা লিখিত অনুমতি নিয়ে কারাগারের বাইরে অবস্থান করছিল।

উসমানকে আগে থেকেই চিনত পুলিশ। সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগে ২০১২ সালে তাকে দোষী সাব্যস্ত করে আদালত কারাদণ্ড দেন বলে জানান এমইটি পুলিশ কমিশনার নীল বসু।

আনুষ্ঠানিক বিবৃতিতে পুলিশ কমিশনার বলেন, ‘২০১৮ সালের ডিসেম্বরে তাকে লাইসেন্স দিয়ে কারাগার থেকে মুক্তি দেয়া হয়। এখন তদন্তের অন্যতম মূল বিষয় হলো বের করা কীভাবে সে এই হামলাটি চালাতে পারল।’

দ্য টাইমস তার প্রতিবেদনে জানিয়েছে, উসমান গায়ে ইলেকট্রনিক ট্যাগ পরতে এবং পুলিশের নজরদারিতে থাকতে রাজি হওয়ার পর গত বছর তাকে কারাগার থেকে ছেড়ে দেয়া হয়েছিল।

তদন্ত কর্মকর্তারা বর্তমানে স্ট্যাফোর্ডশায়ারের একটি ঠিকানা নিয়ে খোঁজ করছে, যেখানে জেল থেকে বের হওয়ার পর থেকে উসমান বসবাস করছিল। ‍

শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওচিত্রে দেখা যায়, পথচারীরা হামলাকারীকে ধরে রেখেছে। পরে পুলিশ এসে পথচারীদের সরে যেতে বলে এবং হামলাকারীকে গুলি করে।

হামলাকারী উসমান ওই সময় শরীরে একটি ভুয়া বোমা বেঁধে রেখেছিল বলেও জানায় পুলিশ। পরে পুলিশ লন্ডন ব্রিজ এলাকা ঘিরে তল্লাশি চালায়। ওই এলাকার নিরাপত্তাও জোরদার করা হয়েছে।

হামলাকারীকে রুখে দেয়া পথচারী ও সাধারণ মানুষদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ও লন্ডনের মেয়র সাদিক খান।