নিষেধাজ্ঞা ভেঙে জাবিতে বিক্ষোভ

  •   
  •   
আরিফুজ্জামান উজ্জল, জা‌বি‌ করেসপন্ডেন্ট । বাংলালাইভ২৪.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রশাসনের ক্যাম্পাসে সভা-সমাবেশ ও মিছিলের নিষেধাজ্ঞা অমান্য করে বিক্ষোভ মিছিল করেছেন আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) দুপুর ১টায় আন্দোলনকারীরা এ মিছিল বের করেন। মিছিলটি প্রসাশনিক ভবনের সামনে থেকে উপাচার্যের বাসভবনের দিকে যায়।

এর আগে বুধবার (৬ নভেম্বর) রাত ৮টায় এক বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৫ নভেম্বর ২০১৯ তারিখে অনুষ্ঠিত সিন্ডিকেটের জরুরি সভার সিদ্ধান্ত অনুযায়ী ৬ নভেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস ও পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। ইতোমধ্যে শিক্ষার্থীরা আবাসিক হলসমূহ ত্যাগ করেছেন। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরের দোকানপাটও বন্ধ করা হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মনে করেন, এই সময়ে ক্যাম্পাসের অভ্যন্তরে কোনো শিক্ষার্থীর অবস্থান সমীচীন নয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাইরে এবং ভেতরে অবস্থানরত কোনো শিক্ষার্থী ক্যাম্পাসে সভা-সমাবেশ, মিছিল করতে পারবে না এছাড়া কোনো অফিস বা আবাসিক এলাকায় অবস্থান করতে পারবে না।

বিক্ষোভ মিছিলে আন্দোলনরত শিক্ষার্থীরা স্লোগান দেন, ‘গেট আউট, গেট আউট, ফারজানা গেট আউট; ‘অবাঞ্ছিত ভিসি- ছি! ছি!; ‘এক দফা এক দাবি, ফারজানা তুই কবে যাবি; ‘ফারজানার বিরুদ্ধে, গড়ে তুলি আন্দোলন।

গতকাল বুধবার রাতে নতুন কর্মসূচি ঘোষণা করেন আন্দোলনকারীরা। কর্মসূচি শুরু হয় সকাল নয়টায় প্রশাসনিক ভবনে তালা দিয়ে। এছাড়া সন্ধ্যা ছয়টায় উপাচার্যের বাসভবনের সামনে কনসার্ট অনুষ্ঠিত হবে।

Share via
Copy link
Powered by Social Snap