ঢাকামঙ্গলবার, ১৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

ভারতে বিধিনিষেধ মেনেই রাস্তায় বেরোবে রথ

বাংলালাইভ ডেস্ক
জুন ২২, ২০২০ ৬:৪৯ অপরাহ্ণ
Link Copied!

তৌহিদুর রহমান, কলকাতা করেসপন্ডেন্ট । বাংলালাইভ২৪.কম

করোনা ভাইরাস মহামারির মধ্যে যাবতীয় বিধি-নিষেধ মেনেই মঙ্গলবার পুরীর রাস্তায় বেরোবে জগন্নাথ, বলরাম ও সুভদ্রার রথ। রথযাত্রার আগের দিন সোমবার এমনই নির্দেশ দিল ভারতীয় সুপ্রিম কোর্ট। এর আগে করোনা আবহে জনসমাগম ঠেকাতে এই বছর রথযাত্রা স্থগিত রাখার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট।

সর্বোচ্চ আদালত ওডিশা সরকার এবং জগন্নাথ মন্দির কর্তৃপক্ষের হাতেই যাবতীয় বিধি-নিষেধ মেনে জনসমাগম এড়িয়ে রথযাত্রার আয়োজন করার দায়িত্ব দিয়েছেন। অন্যদিকে রথযাত্রা করোনা নির্দেশিকা মেনে আয়োজন করতে কেন্দ্রীয় সরকারের সঙ্গে কথা বলেই কাজ করবে বলে জানিয়েছে ওডিশা সরকার।

সুপ্রিম কোর্টে কেন্দ্রীয় সরকার বহু শতাব্দীর এই প্রথা বন্ধ না করার জন্য অনুরোধ করে সোমবার। কেন্দ্র জানায় জনসমাগম ছাড়াই রথযাত্রা হলে সে ক্ষেত্রে করোনা বিধি ভঙ্গ করা হবে না। এর আগে জনসমাগম এড়াতে হাতি দিয়ে বা মেশিন দিয়ে পুরীতে জগন্নাথ, বলরাম ও সুভদ্রার রথ টানা হবে বলে প্রস্তাব দেওয়া হয়েছিল।

সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, ‘রথযাত্রার সঙ্গে কোটি কোটি মানুষের বিশ্বাস জড়িয়ে। প্রথা অনুযায়ী, মঙ্গলবার রথ না বেরোলে পরবর্তী ১২ বছর রথযাত্রা করা যাবে না।’ মেহতা আরও বলেন যে জনসমাগম ঠেকাতে ওডিশা সরকার এই একদিনের জন্য পুরীতে কারফিউ জারি করতে পারে। যে সব সেবায়েত এবং পাণ্ডাদের করোনা পরীক্ষার ফল নেগেটিভ এসেছে, শুধু তাঁদেরই রথযাত্রায় অংশগ্রহণ করতে দেওয়ার জন্য আবেদন জানান তিনি।

বাংলালাইভ / আই