1. banglalivedesk@gmail.com : banglalive :
  2. emonbanglatv@gmail.com : Dewan Emon : Dewan Emon
বিশ্বজুড়ে জনপ্রিয় বাংলাদেশি উদ্যোক্তার অনলাইন ক্লাসরুম
শনিবার, ১৫ অগাস্ট ২০২০, ০২:২৫ অপরাহ্ন

বিশ্বজুড়ে জনপ্রিয় বাংলাদেশি উদ্যোক্তার অনলাইন ক্লাসরুম

অনলাইন ডেস্ক । বাংলালাইভ২৪.কম
  • আপডেট সময় রবিবার, ২৬ জুলাই, ২০২০

করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়েই এখন অচলাবস্থা। বিপর্যস্ত হয়ে পড়েছে শিক্ষা কার্যক্রম। বিপাকে পড়েছে শিক্ষার্থী ও শিক্ষকরা। সামাজিক দূরত্বের পরিবর্তিত পরিস্থিতিতে ঘরে বসেই একাডেমিক পড়াশোনাসহ বিভিন্ন বিষয়ে শেখার সুযোগ করে দিয়েছে স্কলার্স-হোম। শেখা, শেখানো ও উপার্জনের বহুমুখী সুবিধা নিয়ে গড়ে তোলা এ অনলাইন প্ল্যাটফর্ম ইতোমধ্যে শিক্ষার দ্রুত বিকাশমান মার্কেট প্লেসে পরিণত হয়েছে। জনপ্রিয়তা পেয়েছে দেশ-বিদেশে।

অনলাইন যোগাযোগমাধ্যম: স্কলার্স-হোম ব্যবহার করে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে যে কেউ শিখতে এবং শেখাতে পারেন। অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে লাইভ ভিডিও ব্যবস্থায় মিলবে শিক্ষাগ্রহণের সুযোগ। এ ছাড়াও অনলাইনে অডিও এবং চ্যাটিংয়ের মাধ্যমেও শিক্ষক ও শিক্ষার্থী যোগাযোগ রক্ষা করবেন। পড়াশোনার জন্য পছন্দমতো সময় নির্ধারণ করে নেওয়া যাবে। ইনোভেশন প্লেস ইউএসের অনলাইনভিত্তিক এ উদ্যোগ মূলত উন্মুক্ত একটি শিক্ষা প্রতিষ্ঠান। নানা পর্যায়ের ছাত্র-ছাত্রী এখানে অংশ নিতে পারে। বয়সের বাঁধাধরা নিয়ম নেই। পেশাজীবীরাও অনলাইনের মাধ্যমে পড়াশোনা ও বিভিন্ন বিষয়ে দক্ষতা বাড়াতে পারেন।

অনলাইন ক্লাসরুম: পড়াশোনার জন্য রয়েছে অনলাইন ক্লাসরুম বা শ্রেণিকক্ষের ব্যবস্থা। যে কেউ স্কালার্স-হোমের ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করতে পারবেন। মোবাইল ফোনসেট, ট্যাবলেট, ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করে এ ক্লাসরুমে অংশ নেওয়া যাবে। অনলাইনের বিশাল এ শিক্ষা প্ল্যাটফর্মে শিক্ষার্থীরা তাদের পছন্দ অনুযায়ী ক্লাসে অংশ নিতে পারে। প্রয়োজনমত নির্দিষ্ট বিষয়ে অভিজ্ঞ শিক্ষকদের সঙ্গে ঘণ্টাভিত্তিক চুক্তি করা যাবে। গণিত, ইংরেজি, বিজ্ঞান, কম্পিউটারসহ বিভিন্ন বিষয়ের সমস্যা সমাধান করার জন্য রয়েছে অভিজ্ঞ শিক্ষকদের প্যানেল। পেশাজীবী শ্রেণি অথবা যারা বিভিন্ন বিষয়ে দক্ষতা বাড়াতে চান, তাদের জন্য রয়েছে বিশেষ সুযোগ। আইএলটিএস, জিআরই, জিম্যাট, স্যাট, টোফেল, প্রোগ্রামিং, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, মেশিন লার্নিং, এনএলপি, ক্রিয়েটিভ ডিজাইন, মার্কেটিং, ওয়েব ডিজাইন, সফটওয়্যার ডেভেলপমেন্টসহ অনেক বিষয়ের অভিজ্ঞ শিক্ষক রয়েছেন এখানে।

হোয়াইট বোর্ড ফ্রি হ্যান্ড রাইটিং ও রিসোর্স শেয়ারিং: স্কলার্স-হোম সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে হোয়াইট বোর্ড ফ্রি হ্যান্ড রাইটিংয়ের সুযোগ দিচ্ছে। ফলে শিক্ষার্থীরা সহজেই শিখতে পারছেন। সেই সঙ্গে রয়েছে রিসোর্স ফাইল আপলোড ও শেয়ারের ব্যবস্থা। ক্লাস লেকচার, পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন, ইমেজ, ভিডিও ফাইলসহ পড়াশোনার নানা অনুষঙ্গ শিক্ষক ও শিক্ষার্থী আদান-প্রদান করতে পারবেন।

শিক্ষার দ্রুত বিকাশমান মার্কেট প্লেস: স্কলার্স হোম ইতোমধ্যে শিক্ষার দ্রুত বিকাশমান মার্কেট প্লেসে পরিণত হয়েছে, যেখানে শিক্ষা সংশ্লিষ্ট বিভিন্ন পর্যায়ের অংশীজন তাদের কাজের সঠিক আর্থিক মূল্যায়ন পেতে পারেন। শুধু ব্যক্তি নয়, প্রাতিষ্ঠানিকভাবেও অংশগ্রহণের অনেক বড় সুযোগ এনে দিয়েছে স্কলার্স-হোম। শিক্ষক কিংবা শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার বিভিন্ন প্যাকেজ স্কলার্স-হোমে বিপণন করতে পারবে। যেকোনো কোচিং সেন্টারের জন্যও এ প্লাটফর্ম বিশাল এক সুযোগ। বিপণনযোগ্য প্যাকেজের মধ্যে হতে পারে নানা রকম কোর্স, পূর্ণাঙ্গ ক্লাস টিউটোরিয়াল, লেকচার্স, ম্যাটারিয়ালস, লাইভ ক্লাস, প্রিপারেটরি টেস্ট, মডেল টেস্ট প্রভৃতি।

এর প্রতিষ্ঠাতা কে: স্কলার্স-হোম এবং ইনোভেশন প্লেস ইউএসের প্রতিষ্ঠাতা, প্রধান বিজ্ঞানী ও সিইও ড. মো. আলাউদ্দীন ভূঁইয়া। তিনি নিউইয়র্কের আইকান স্কুল অব মেডিসিন মাউন্ট সিনাইয়ের সহযোগী অধ্যাপক ও বিশেষজ্ঞ। হার্ভাড স্কলার এবং নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের খ্যাতনামা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকতা করা এ বাংলাদেশি বর্তমানে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সসহ বিভিন্ন বিষয়ে গবেষণা করছেন। তিনি বাংলাদেশের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রাক্তন শিক্ষার্থী এবং পরে শিক্ষক ছিলেন।

প্রতিষ্ঠাতা যা বলেন: যারা জ্ঞান পিপাসু, শিখতে আগ্রহী এবং অভিজ্ঞ শিক্ষক খুঁজছেন, তাদের চাহিদা মেটানোর জন্যই এ উদ্যোগ। এক ক্লিকেই এখানে শিক্ষার সবকিছু পাওয়া যাবে। এ প্ল্যাটফর্মে দেশ-বিদেশের দক্ষ ও অভিজ্ঞ শিক্ষকদের একত্রিত করা হয়েছে। শিক্ষার্থী-শিক্ষক উভয়েই স্কলার্স-হোম থেকে উপকৃত হবেন। মহামারীর এ সময়ে জীবনযাপনের জন্য শিক্ষকের উপার্জন এবং শিক্ষার্থীদের পড়াশোনা কোনোটাই থেমে থাকা উচিত নয়। স্কলার্স-হোম এ ক্ষেত্রে সবার জন্য উন্মুক্ত একটি সুযোগ।


 

এ জাতীয় আরো খবর

সতর্কতা

বাংলালাইভ২৪.কমে প্রকাশিত বা প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© All rights reserved © 2019 BanglaLive24
Theme Developed BY ThemesBazar.Com
themesbazarbanglalive1