1. banglalivedesk@gmail.com : banglalive :
  2. emonbanglatv@gmail.com : Dewan Emon : Dewan Emon
জাতিসংঘের সম্মাননা পেল বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল
বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ০৯:৪৬ পূর্বাহ্ন

জাতিসংঘের সম্মাননা পেল বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল

অনলাইন ডেস্ক । বাংলালাইভ২৪.কম
  • আপডেট সময় বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০

তথ্যপ্রযুক্তি খাতে বিশ্বের অন্যতম শীর্ষ পুরস্কার ‘ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) পুরস্কার-২০২০’ অর্জন করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।

ডব্লিউএসআইএস ফোরামের বার্ষিক এ আয়োজনে ই-অ্যামপ্লয়মেন্ট ক্যাটাগরিতে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের আওতায় বিজিডি ই-গভ. সিআইআরটির সক্ষমতা বৃদ্ধি শীর্ষক প্রকল্পের বাংলাদেশ ন্যাশনাল ডিজিটাল আর্কিটেকচারটি (বিএনডিএ) তাদের ই-রিক্রুটমেন্ট প্ল্যাটফর্ম নিয়ে এ অ্যাওয়ার্ড অর্জন করে।

সোমবার অনলাইনে অনুষ্ঠিত ‘ডব্লিউএসআইএস ফোরাম ২০২০’ পুরস্কার প্রদান আয়োজনে আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন্স ইউনিয়নের (আইটিইউ) মহাসচিব হাওলিন ঝাও এ ঘোষণা দেন। এ সময় উপস্থিত ছিলেন ইউএন এসকেপ-এর নির্বাহী সচিব আর্মিদা সালসিয়া আলিসজাবানা, আইটিইউ থেকে ক্যাটালিন ম্যারিনেসক, ডমিনিক্যান রিপাবলিক-এর রাষ্ট্রদূত ক্যাটরিনা ন্যাট, ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশনের মহাসচিব ফ্যাং লিউসহ অনেকেই।

পুরস্কার অর্জন করায় তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বিসিসিকে অভিনন্দন জানান। ‘ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি অ্যাওয়ার্ড-২০২০’-এর এ অ্যাওয়ার্ডটি ভবিষ্যতে আরও বিভিন্ন সফল উদ্যোগ নিতে সবাইকে অনুপ্রাণিত করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অর্জনের বিষয়ে বিসিসির নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব বলেন, এ আন্তর্জাতিক অ্যাওয়ার্ড আমাদের জন্য গর্বের বিষয়। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল বাংলাদেশ সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণের মাধ্যমে নিরলস চেষ্টা করছে। এরই একটি সফলতার নিদর্শন হল এ পুরস্কার।

ডব্লিউএসআইএসির এ প্রতিযোগিতায় সরকারি, বেসরকারি, সাধারণ নাগরিক, আন্তর্জাতিক সংস্থা ও বিভিন্ন প্রতিষ্ঠানের প্রকল্প জমা দেয়ার পাশাপাশি ডব্লিউএসআইএস-এর অংশীদাররা অংশ নেয়ার সুযোগ পেয়ে থাকেন। বিশ্বের শতাধিক দেশ থেকে প্রাপ্ত আবেদনের মধ্য থেকে বিভিন্ন প্রক্রিয়ায় বাছাই ও অনলাইন ভোটিং প্রক্রিয়ার শেষে চূড়ান্ত বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

বিশ্বের শতাধিক দেশ থেকে প্রাপ্ত আবেদনের মধ্যে বিভিন্ন প্রক্রিয়ায় বাছাই ও অনলাইন ভোটিং প্রক্রিয়ার শেষে চূড়ান্ত বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। মোট ১৮টি ক্যাটাগরিতে আবেদন গ্রহণ করা হয়, যেখানে মোট ৭৬২ সাবমিশন থেকে ৩৫৪টি প্রকল্পকে নমিনেশন দেয়া হয়। ই-অ্যামপ্লয়মেন্ট শ্রেণিতে ফিলিপিন্স, সৌদি আরব, ইসরাইল ও বাংলাদেশ মনোনয়ন পায় এবং বাংলাদেশ চূড়ান্ত বিজয়ী হয়।

এই প্ল্যাটফর্মটিতে ই-রিক্রুটমেন্ট, এক্সাম কন্ট্রোলার ও অনলাইন এক্সামসহ মোট ৩টি মডিউল রয়েছে বলে জানিয়েছে কম্পিউটার কাউন্সিল। প্ল্যাটফর্মটি ইতোমধ্যে সফলভাবে ২৫টিরও বেশি সরকারি সংস্থা/প্রকল্পে ব্যবহার হচ্ছে এবং প্রায় ১৮০০-র অধিক আবেদনকারীর নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। ২ বছরেরও বেশি সময় এ সিস্টেমটি প্রায় ৬০টি পদের নোটিশের মাধ্যমে ৭০টির বেশি পদে প্রায় ১,৭০,০০০টি অনলাইন আবেদন প্রসেস করেছে বলে জানিয়েছে বিসিসি।

এ জাতীয় আরো খবর

সতর্কতা

বাংলালাইভ২৪.কমে প্রকাশিত বা প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© All rights reserved © 2019 BanglaLive24
Theme Developed BY ThemesBazar.Com
themesbazarbanglalive1