1. banglalivedesk@gmail.com : banglalive :
  2. emonbanglatv@gmail.com : Dewan Emon : Dewan Emon
বলিভিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন অ্যানেজ
মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০২:৩৩ অপরাহ্ন

বলিভিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন অ্যানেজ

আন্তর্জাতিক ডেস্ক । বাংলালাইভ২৪.কম
  • আপডেট সময় শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০

বলিভিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের দৌড় থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন দেশটির অন্তবর্তী সরকারের প্রধান জিনাইন অ্যানেজ। আগামী ১৮ অক্টোবর ওই নির্বাচন হওয়ার কথা রয়েছে। তিনি বলেন, ভোট ভাগ হয়ে যাক, আমি তা চাই না। এছাড়া সোস্যালিস্ট পার্টির সাবেকে প্রেসিডেন্ট ইভো মোরালেস ক্ষমতায় আসুক, তাও চাচ্ছি না।

জনমত জরিপে দেখা গেছে, প্রথম রাউন্ডের নির্বাচনে মোরালেসের দল মুভমেন্ট ফর স্যোশালিজমের (এমএএস) প্রার্থী লুইজ আরসেই এগিয়ে রয়েছেন। বলিভিয়ার আইন অনুযায়ী, প্রথম রাউন্ডের নির্বাচনে শীর্ষে থাকা প্রার্থী যদি মোট ভোটের ৪০ শতাংশ বা তার বেশি পান এবং নিকটতম প্রতিদ্বন্দ্বির সঙ্গে তার ব্যবধান ১০ শতাংশ বা এর বেশি হয়; তাহলেই আর দ্বিতীয় রাউন্ডের ভোটের প্রয়োজন পড়বে না।

অ্যানেজ জানিয়েছেন, তিনি ডান ও মধ্যপন্থিদের ভোট ভাগাভাগি দেখতে চান না; চান না মোরালেসের দল ফের ক্ষমতায় আসুক। নির্বাচনে জালিয়াতির অভিযোগে বিরোধীদের আন্দোলনের পর এক অভ্যত্থানের মুখে গত বছর মোরালেস প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়ে যাওয়ার পর অ্যানেজ বলিভিয়ার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হন।

আর্জেন্টিনায় আশ্রয় নেয়া মোরালেস পরে জানান, পুলিশ ও সেনাবাহিনীর চাপে বাধ্য হয়েই তাকে দেশ ছাড়তে হয়েছিল। টানা তিনটি প্রেসিডেন্ট নির্বাচনে জেতা বামপন্থি মোরালেস ২০০৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত টানা ১৪ বছর লাতিনের দেশটির ক্ষমতায় ছিলেন।

এ জাতীয় আরো খবর

সতর্কতা

বাংলালাইভ২৪.কমে প্রকাশিত বা প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© All rights reserved © 2019 BanglaLive24
Theme Developed BY ThemesBazar.Com
themesbazarbanglalive1