1. banglalivedesk@gmail.com : banglalive :
  2. emonbanglatv@gmail.com : Dewan Emon : Dewan Emon
মোড়েলগঞ্জে ফল বাগান করে সফল চাষি মফিজুল ইসলাম
মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০২:৪৪ অপরাহ্ন

মোড়েলগঞ্জে ফল বাগান করে সফল চাষি মফিজুল ইসলাম

এম.পলাশ শরীফ, বাগেরহাট করেসপন্ডেন্ট । বাংলালাইভ২৪.কম
  • আপডেট সময় শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০

বাগেরহাটের মোড়েলগঞ্জে দৈবজ্ঞহাটী ইউনিয়নের নূরুল্লাপুর গ্রামের সফল চাষি মফিজুল ইসলাম হাওলাদার। সরকারি চাকুরি না করেও পেয়ারা ও পেঁপে চাষ করে স্বপ্ন পূরনে ভাগ্য বদল হয়ে সাচ্ছান্তে জীবন যাপন করেছেন পরিবার পরিজন নিয়ে। বছরে উর্পাযন করছেন ৩ লাখ টাকা।

সরেজমিন ঘুরে জানাগেছে, উপজেলার নুরুল্লাপুর গ্রামের সফল চাষি মফিজুল ইসলাম হাওলাদার(৫০)। ২২ কাটার জমির ওপর একপাশে মৎস্যচাষ এর মধ্যে ৭ কাটা জমির ওপর চাষ করছেন থাই পেয়ারা রেড-লেডি প্রজাতির পেঁপে, লাউ শসাসহ বিভিন্ন সবজি। প্রতি বছরে এ বাগান থেকে আয় হচ্ছে ৩ লাখ টাকা।

স্বপ্ন পূরন হওয়া একজন সফল চাষি নিজেকে দাবি করে মফিজুল ইসলাম বলেন, নিজ জন্মস্থানে দৈবজ্ঞহাটী হাইস্কুল থেকে এসএসসি পাশ, এইচএসসি সেলিমাবাদ কলেজ ও মোড়েলগঞ্জ এসএম কলেজ থেকে ডিগ্রী পাশ শেষে সরকারি চাকুরিতে কখনও আবেদন করেননি তিনি। তার পরেও নিজ উদ্যোগে সবজি বাগান করে সাচ্ছান্তে জীবন যাপন করছেন।

জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিলো সোনার বাংলা গড়ার। সাধারণ মানুষের মুখে হাঁসি ফুটানো। তিনি নিজেকে সে দলের একজন আদর্শের কর্মী হিসেবে ১৯৯৬ সালে সেলিমাদ ডিগ্রী কলেজের ছাত্রলীগের ভিপি ছিলেন। ১৯৯২-১৯৯৩ সালে ইউনিয়ন ছাত্রলীগের দায়িত্ব পালন করেন। বর্তমানে দৈবজ্ঞহাটী ইউনিয়ন আওয়ামী লীগের একজন সক্রিয় সদস্য।

নিজের অর্থায়নে তৈরি করেছেন জোবেদা বেগম আল হেরা কিন্ডার গার্ডেন। পাশাপাশি বিভিন্ন সামাজিক সংগঠন শিক্ষা প্রতিষ্ঠানের সাথে জড়িত থেকে দায়িত্ব পালন করেছেন। ৫ সদস্য পরিবারে রয়েছে ২ মেয়ে ১ ছেলে এদের লেখা-পড়ার খরচ মিটিয়ে বাগান পরিচর্যায় ৩জন কর্মচারির পরিবার-পরিজনের রুটি রুজি এ বাগানের ওপর নির্ভর। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী নিজ বাড়ির আঙ্গিনা থেকে শুরু করে কোন জমিতেই ফাঁকা থাকবে না। করতে হবে চাষা বাদ। কৃষি বিপ্লবের মাধ্যমেই দেশের উন্নয়ন সম্বব।

মফিজুল ইসলাম হাওলাদার একজন সফল চাষি হিসেবে যুব সমাজের প্রতি এ ধরনের বাগান করতে আহ্বান জানান।

 

এ জাতীয় আরো খবর

সতর্কতা

বাংলালাইভ২৪.কমে প্রকাশিত বা প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© All rights reserved © 2019 BanglaLive24
Theme Developed BY ThemesBazar.Com
themesbazarbanglalive1