1. banglalivedesk@gmail.com : banglalive :
  2. emonbanglatv@gmail.com : Dewan Emon : Dewan Emon
কুমারী পূজার আয়োজন হবে না ঢাকায়, নয়টার মধ্যে বন্ধ হবে মন্দির
মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৯:২২ অপরাহ্ন

কুমারী পূজার আয়োজন হবে না ঢাকায়, নয়টার মধ্যে বন্ধ হবে মন্দির

অনলাইন ডেস্ক । বাংলালাইভ২৪.কম
  • আপডেট সময় শনিবার, ১৭ অক্টোবর, ২০২০

শারদীয় দুর্গাপূজার এবারের আয়োজন সীমাবদ্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে পূজা উদযাপন পরিষদ। সেই সঙ্গে এবার কুমারী পূজার আয়োজন হবে না ঢাকায়। রাত নয়টার মধ্যে মন্দির বন্ধের নির্দেশনাও দেওয়া হয়েছে। শনিবার (১৭ অক্টোবর) ঢাকেশ্বরী মন্দির প্রাঙ্গণে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে এক মতবিনিময় সভায় এসব সিদ্ধান্তের কথা জানান পূজা উদযাপন পরিষদের নেতারা।

সংগঠনের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জী বলেন, এবারের দুর্গাপূজায় কোভিড থেকে পরিত্রাণের জন্য বিশেষ প্রার্থনা করা হবে।

পূজা পরিষদের নেতারা জানান, গত ১৭ সেপ্টেম্বর মহালয়ায় দেবীপক্ষের সূচনা হলেও আশ্বিন মাস মল মাস হওয়া দুর্গাপূজা এবার বিলম্বে শুরু হচ্ছে। প্রায় ৩৫ দিন পর হেমন্ত ঋতুর কার্তিকে অর্থাৎ আগামী ২২ অক্টোবর ষষ্ঠী তিথিতে দেবীর আমন্ত্রণের মধ্য দিয়ে শারদীয় দুর্গাপূজা শুরু হবে।

তারা আরও জানান, এবার দুর্গাপূজায় কোন উৎসব হবে না। আতশবাজি, আলোকসজ্জা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ভুক্তিমূলক গান হবে না। জনসমাগম বন্ধ করতে এমনকি মন্দিরে মন্দিরে পূজার প্রসাদ খিচুরি বিতরণ হবে না। সন্ধ্যার মদ্যে ভক্তদের মন্দিরে না আসতে নিরুৎসাহিত করা হবে। বক্তরা যাতে বাড়ি থে অঞ্জলি দিতে পারেন এ জন্য,ডিজিটাল পদ্ধতি ব্যবহারের চেষ্টা করবে মন্দিরগুলো।

মন্দিরে নারী ও পুরুষের জন্য আলাদা প্রবেশের ব্যবস্থা থাকবে। সামাজিক দূরত্ব মেনে, মাস্ক ব্যবহার করে ভক্তরা অঞ্জলি দিতে পারবেন। বিজয়া দশমীতে এবার বিজয়ার শোভাযাত্রা হবে না। মন্দিরগুলো তাদের নিজ নিজ ব্যবস্থাপনায় প্রতিমা বিসর্জনের দিবে বলেও জানান তারা।

সারা দেশে এবার মোট ৩০ হাজার ২৩১টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে। গতবারের থেকে করোনার কারণে এবার এক হাজার ১৮৫টি মণ্ডপে পূজা কম হচ্ছে।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন, সংগঠনের সভাপতি মিলন কান্তি দত্ত, ঢাকা মহানগর সভাপতি শৈলেন্দ্রনাথ মজুমদার, সাধারণ সম্পাদক কিশোর রঞ্জন মণ্ডল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক চন্দ্রনাথ পোদ্দার, জে এল ভৌমিক প্রমুখ।

এ জাতীয় আরো খবর

সতর্কতা

বাংলালাইভ২৪.কমে প্রকাশিত বা প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© All rights reserved © 2019 BanglaLive24
Theme Developed BY ThemesBazar.Com
themesbazarbanglalive1