1. banglalivedesk@gmail.com : banglalive :
  2. emonbanglatv@gmail.com : Dewan Emon : Dewan Emon
নবাবগঞ্জে কবুতর পালনে সাবলম্বী
বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০৬:১৩ পূর্বাহ্ন

নবাবগঞ্জে কবুতর পালনে সাবলম্বী

মোঃ সুলতান মাহমুদ, নবাবগঞ্জ করেসপন্ডেন্ট । বাংলালাইভ২৪.কম
  • আপডেট সময় শনিবার, ২৪ অক্টোবর, ২০২০

দিনাজপুরের নবাবগঞ্জে সখের বসে কবুতর পালন শুরু করে সাবলম্বী হয়েছেন শাফিউল ইসলাম খন্দকার নামের এক যুবক। প্রতি মাসে তিনি আয় করছেন ৫০ হাজার টাকা। সংসারে ফিরেছে স্বছলতা। তার সফলতায় এখন অনেকেই কবুতর পালনে আগ্রহী হয়ে উঠেছে।

তিনি উপজেলার দলারদরগা গ্রামের মৃত আজিজুল হকের ছেলে শাফিউল খন্দকার। তিনি জানান- ছাত্র জীবনে ১৯৯৯ সালে নানার বাড়ীতে গিয়ে কবুতর পালন দেখে আগ্রহী হয়ে উঠেন। সখের বসে নানা বাড়ী থেকে ৯ জোড়া দেশি গিরিবাজ লোটন জাতের কবুতর নিয়ে আসেন তার বাড়ীতে।

সেই থেকে তার কবুতর পালনের যাত্রা শুরু হয়। ছাত্রজীবন শেষে তিনি কবুতর পালনের পাশপাশি জীবিকা নির্বাহের জন্য মনোহারী মালামালের ব্যবসা শুরু করেন। ব্যবসার পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমে কবুতর সংশ্লিষ্ট বিভিন্ন গ্রæপে তিনি যোগ দিয়ে বিভিন্ন জাতের কবুতর সংগ্রহ করতে থাকেন এবং তার নিজের খামারের প্রজননকৃত কবুতর অনলাইনে বিক্রি শুরু করেন।

এতে লাভবান হওয়ায় তিনি মনোহারী ব্যবসা ছেড়ে দিয়ে বানিজ্যিক ভাবে কবুতর পালন শুরু করেন। বর্তমানে তার খামারে ২শ জোড়ার অধিক কবুতর রয়েছে। যার মুল্য প্রায় ১৫ লাখ টাকা। তার কবুতরে খামারে কিং, মডেনা, মারটেজ, জ্যাকোবিন, বোখারা, স্ট্রেচার, লাহরী, মুন্ডিয়ান, বোম্বাই, লংফেস, বিউটিহোমা, ওরিয়েন্টাল, করমনা, বাগদাদী ও হোমা সহ ৩২ জাতের কবুতর রয়েছে। তার খামারে ৭শ টাকা জোড়া থেকে ৮০ হাজার টাকা জোড়া মূল্যের কবুতর রয়েছে।

তার খামারের কবুতর বিক্রি করে সব খরচ বাদ দিয়ে তিনি এখন প্রতিমাসে ৫০ হাজার টাকা আয় করছেন। এখন তার খামার দেখতে ও কবুতর কিনতে প্রতিদিন দুর দুরান্ত থেকে আসেন অনেকেই। বেশির ভাগ কবুতর তিনি অনলাইনে বিক্রি করে থাকেন। তার কবুতর পালনে সফলতা এখন এলাকায় ছড়িয়ে পড়েছে এবং বেকার যুবকেরা অনেকেই কবতুর পালনে আগ্রহী উঠছে।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মোঃ নাসিরুল ইসলাম জানান- কবুতর পালনে বিনোয়গ কম লাগে, সংক্ষিপ্ত প্রজনন কাল ও সোভা বর্ধনকারী। সব দিক বিবেচনা করে কবুতর পালন লাভজনক। প্রাণি সম্পদ বিভাগ থেকে কবুতর পালনকারীদের কারিগরি সহায়তা ও পরামর্শ প্রদান করা হচ্ছে।

এ জাতীয় আরো খবর

সতর্কতা

বাংলালাইভ২৪.কমে প্রকাশিত বা প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© All rights reserved © 2019 BanglaLive24
Theme Developed BY ThemesBazar.Com
themesbazarbanglalive1