1. banglalivedesk@gmail.com : banglalive :
  2. emonbanglatv@gmail.com : Dewan Emon : Dewan Emon
  3. emonnagorik@gmail.com : Rajbari Correspondent : Rajbari Correspondent
আফগানিস্তান-ইরান সীমান্তে ভয়াবহ বিস্ফোরণে আহত ৬০
রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ১২:১৯ পূর্বাহ্ন

আফগানিস্তান-ইরান সীমান্তে ভয়াবহ বিস্ফোরণে আহত ৬০

অনলাইন ডেস্ক । বাংলালাইভ২৪.কম
  • আপডেট সময় রবিবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২১

আফগানিস্তান এবং ইরান সীমান্তের একটি কাস্টমস পোস্টে জ্বালানিবাহী শত শত গাড়ি বিস্ফোরিত হয়ে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ৬০ জন আহত হয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, অগ্নিকাণ্ডের পর পরই ঘটনাস্থলে পৌঁছায় দমকল ইঞ্জিন এবং অ্যাম্বুলেন্স। স্থানীয় লোকজনও পরিস্থিতি নিয়ন্ত্রণে এগিয়ে আসে। সীমান্তবর্তী শহর ইসলাম কালায় ওই দুর্ঘটনা ঘটেছে।

একটি গ্যাস ট্যাঙ্কার বিস্ফোরণের মাধ্যমেই ভয়াবহ অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটে। এরপর তা আশেপাশেও ছড়িয়ে পড়ে। তবে কীভাবে ওই ট্যাঙ্কারটি বিস্ফোরিত হয়েছে তা এখনও নিশ্চিত নয়।

পশ্চিমাঞ্চলীয় হেরাত শহরের গভর্নর ওয়াহেদ কাতালি বলেন, বিস্ফোরণের ফলে ইসলাম কাল্লা স্থলবন্দরে পার্ক করে রাখা অসংখ্য জ্বালানী ভর্তি ট্যাংকারে আগুন লেগে যায়। তিনি জানান, অগ্নিকাণ্ডের ভয়াবহতা এত বেশি ছিল যে তা নিয়ন্ত্রণের জন্য ইরান এবং আফগানিস্তানে মোতায়েন ন্যাটো কর্মীদের সহায়তা চাওয়া হয়েছে।

বার্তা সংস্থা এপি অন্তত ৫০০ জ্বালানীভর্তি তেল ও গ্যাস ট্যাংকারে আগুন লেগে যাওয়ার খবর জানিয়েছে। অগ্নিকাণ্ডে বেশ কিছু বৈদ্যুতিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে হেরাত শহরের বেশিরভাগ বাড়ি-ঘর বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে।

আফগান নিরাপত্তা বাহিনী এবং উদ্ধারকর্মীরা শত শত জ্বালানী এবং গ্যাস ট্যাঙ্কার ঘটনাস্থল থেকে সরিয়ে নিয়েছে। টেলিভিশনের ফুটেজে ঘটনাস্থলের চারদিক থেকে ধোঁয়া ছড়িয়ে পড়তে দেখা গেছে।

দিন মোহাম্মদ নামের এক প্রত্যক্ষদর্শী বলেন, ‘আগুনের ভয়াবহতা দেখে লোকজন আতঙ্কিত হয়ে পড়েছিল। তারা ঘটনাস্থল থেকে পালানোর চেষ্টা করছিল। আমরাও ওই এলাকা থেকে পালিয়ে বাড়িতে ফিরে এসেছি।’

খলিল আহমেদ নামে অপর এক প্রত্যক্ষদর্শী বলেন, ‘সবাই আতঙ্কিত হয়ে পড়েছিল। সবাই সেখান থেকে চলে যাচ্ছিল। গাড়িগুলো আটকা পড়েছিল।’

শনিবার রাতে ইরানের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা আইআরএনএ হেরাতের গভর্নরের মুখপাত্র জিলানি ফরহাদের বরাত দিয়ে জানিয়েছে, আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হলেও ইতোমধ্যেই প্রায় ৫শ গাড়ি পুড়ে গেছে।

ইরানের সীমান্ত অঞ্চলের জরুরি বিষয়ক কর্মকর্তা মোহসেন নেজাত রাষ্ট্রায়ত্ত টেলিভশনকে জানিয়েছেন, ইরান ঘটনাস্থলে ২০টি দমকল ট্রাক এবং ২১টি অ্যাম্বুলেন্স পাঠিয়েছিল।

পরিস্থিতি পর্যবেক্ষণে নিয়োজিত এক পশ্চিমা কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, দুর্ঘটনায় অন্তত ৬০ জন আহত হয়েছেন। আফগান কর্মকর্তারা আরও কম আহতের কথা জানালেও এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

হেরাত স্বাস্থ্য দফতরের মুখপাত্র মোহাম্মেদ রাফিয়া শিরাজ বলেন, ১৭ জন আহত ব্যক্তিকে হাসপাতালে নেয়া হয়েছে।

ইরানের আঞ্চলিক বাণিজ্য বিষয়ক এক কর্মকর্তা বলেন, সেখানে গ্যাস এবং পেট্রোল নিতে আসা তিনশোর বেশি গাড়িতে বিস্ফোরণ ঘটেছে। এসব গাড়ির চালকরা বেঁচে আছেন কিনা তা এখনও নিশ্চিত নয়।

এ জাতীয় আরো খবর

সতর্কতা

বাংলালাইভ২৪.কমে প্রকাশিত বা প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিজ্ঞাপন

© All rights reserved © 2019 BanglaLive24
Theme Developed BY ThemesBazar.Com
themesbazarbanglalive1