1. banglalivedesk@gmail.com : banglalive :
  2. emonbanglatv@gmail.com : Dewan Emon : Dewan Emon
  3. emonnagorik@gmail.com : Rajbari Correspondent : Rajbari Correspondent
বালিয়াকান্দিতে অন্ধ বাউলের বাড়ীতে ২৩ তম বার্ষিক গানের আসর
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৪:৩৪ পূর্বাহ্ন

বালিয়াকান্দিতে অন্ধ বাউলের বাড়ীতে ২৩ তম বার্ষিক গানের আসর

সোহেল খান, বালিয়াকান্দি করেসপন্ডেন্ট । বাংলালাইভ২৪.কম
  • আপডেট সময় রবিবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২১

প্রতিবছরের ন্যায় রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের সাহেবপাড়া ( বেরুলী) শনিবার রাতে অন্ধ বাউল শুকুর আলীর আয়োজনে ২৩তম বার্ষিক গানের আসর অনুষ্ঠিত হয়েছে।

অন্ধ বাউল শুকুর আলী শিশু বয়সে টাইফয়েড জ্বরে অন্ধ হয়ে যান। তিনি এ কারণে স্কুলের বারান্দায় পা রাখতে পারেনি। কথাবার্তা শেখার পর গানের প্রতি তিনি মনোযোগী হয়ে ওঠেন।

রেডিও ক্যাসেটে বিভিন্ন গান শ্রবন করে আয়ত্ব করতে থাকে। একপর্যায়ে তিনি মাগুরা জেলার শ্রীপুর উপজেলার চরচৌগাছি গ্রামের আত্বীয়ের বাড়ীতে যাওয়ার সুবাদে পরিচয় ঘটে ওস্তাদ নওশের আলী ফকিরের সাথে। তার সঙ্গে লালন গানের দলে যোগদেন। ওস্তাদ তার অন্ধত্বের দুর্বলতায় ও আগ্রহ দেখে সম্পুর্নটুকু বিলিয়ে দেন গানের শিক্ষায়।

তার বয়স তখন ১০ বছর। বাড়ীতে পিতার তেমন কোন সম্পত্তি না থাকায় ওস্তাদের হাত ধরেই চলে তার হাত খরচ। ইতিমধ্যেই তিনি ২০১৪ সালে বাউল শান্তি সংগঠন নামে নিজ বাড়ীতে কার্যক্রম শুরু করেন।

দেশের প্রায় প্রতিটি জেলায় অন্ধ শুকুর বাউল হিসেবে পরিচিত। তিনি বিচার গান, লালনগীতিসহ বিভিন্ন বাউল গান পরিবেশন করে যা আয় হয় তা দিয়েই চলে তার সংসার। প্রতিবছর মাঘী পূর্ণিমা তিথিতে গরীবে নেওয়াজ খাজা মাঈনুদ্দিন চিশতি হাচান আল আজমিরি (রঃ) স্মরণে ২৩ বছর ধরে এ গানের আসর আয়োজন করে আসছেন।

বাউল সংগঠনের সভাপতি ও ইউপি সদস্য আইয়ুব আলীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন, আওয়ামীলীগ নেতা বাদশা আলমগীর, বালিয়াকান্দি উপজেলা রিপোর্টার্স ক্লাবের সভাপতি সনজিৎ কুমার দাস ও অন্ধ শুকুর বাউল। অনুষ্ঠানে দেশের বিভিন্ন অঞ্চল থেকে বাউল শিল্পীদের পরিবেশনায় গানের আসর অনুষ্ঠিত হয়।

 

এ জাতীয় আরো খবর

সতর্কতা

বাংলালাইভ২৪.কমে প্রকাশিত বা প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিজ্ঞাপন

© All rights reserved © 2019 BanglaLive24
Theme Developed BY ThemesBazar.Com
themesbazarbanglalive1