1. banglalivedesk@gmail.com : banglalive :
  2. emonbanglatv@gmail.com : Dewan Emon : Dewan Emon
  3. emonnagorik@gmail.com : Rajbari Correspondent : Rajbari Correspondent
মাত্র ২২ ঘন্টায় যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ জয় করলেন কুবি শিক্ষক
বুধবার, ২৩ জুন ২০২১, ০৬:৪০ অপরাহ্ন

মাত্র ২২ ঘন্টায় যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ জয় করলেন কুবি শিক্ষক

মাহমুদুল হাসান, কুবি করেসপন্ডেন্ট । বাংলালাইভ২৪.কম
  • আপডেট সময় শুক্রবার, ৭ মে, ২০২১

মাত্র ২২ ঘন্টায় যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট হুইটনি জয় করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আসাদ আজিম। এসময় তার সাথে ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী তারিক মো. নাসিম।

মঙ্গলবার (৪ মে) ক্যালিফোর্নিয়ায় অবস্থিত ১৪ হাজার ৫০৫ ফুট উচ্চতার মাউন্ট হুইটনির সর্বোচ্চ চূড়ায় নিজ দেশের পতাকা ওড়ান তারা দুজন।

আসাদ আজিম ও তারিক নাসিম দুজনেই যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটিতে উচ্চশিক্ষায় অধ্যয়নরত।

এর আগেও আসাদ আজিম নিউইয়র্কের সর্বোচ্চ পর্বত মাউন্ট মার্সি, নিউহ্যাম্পশায়ারের মাউন্ট চকোরুয়া, অ্যারিজোনার মাউন্ট হপকিনস, নেপালের কালিংচকসহ বিভিন্ন পাহাড় জয় করেছেন।

যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ চূড়া মাউন্ট হুইটনি জয় করা আসাদ আজিম ও তারিক নাসিম তাদের দুজনেরই ছোটবেলা থেকে পাহাড়ে ওঠার তীব্র নেশা ছিল বলে তারা জানায়।

মাউন্ট হুইটনি জয় শেষে আসাদ আজিম তার ফেসবুক আইডিতে লেখেন, ‘লাইফ রিস্ক সহ অনেক বেশি বিপদজনক ছিল, আমাদের যাবার একদিন আগেও একজন উঠতে গিয়ে পড়ে মারা গিয়েছেন, তার আগের সপ্তাহে একজন, এর আগে কোন বাংলাদেশি গিয়েছেন কিনা জানা নেই, তবে ইন্টারনটে এমন কোন তথ্য পাইনি। এই ছবি দুটির আড়ালে ২২ ঘন্টার কষ্ট, অনিশ্চয়তা আর সংগ্রাম কোনভাবেই বুঝানো সম্ভব নয়। অবশেষে সুস্থ্যভাবে ফিরে আসতে পেরেছি।’

এদিকে, তারিক নাসিম ফেসবুকে নিজের আইডিতে লেখেন, ‘এই হাইকিংপ্রীতির হাতেখড়ি হয়েছে আমার বাবা মো. আবদুল হক সাহেব যখন তার সন্তানদের নিয়ে চট্টগ্রামের আনোয়ারার মরিয়ম আশ্রমের আশপাশের পাহাড়ে পাহাড়ে ঘুরে ঘুরে পাহাড়ি ফুলের চারাগাছ খুঁজে বেড়াতেন এবং সীতাকুণ্ডের চন্দ্রনাথ পাহাড়ের চূড়ায় বেড়াতে যেতেন, তখন থেকে। এরপর বন্ধুদের সাথে চট্টগ্রামের পাহাড়ে পাহাড়ে অবাধ বিচরণ, সিলেটে বিশ্ববিদ্যালয়ের পেছনের পাহাড়ে অহেতুক ঘুরে বেড়ানো এই সবকিছুই আজকের এই কঠিন হাইক এর জন্য আমাকে ধীরে ধীরে তৈরি করেছে।’

 

এ জাতীয় আরো খবর

সতর্কতা

বাংলালাইভ২৪.কমে প্রকাশিত বা প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিজ্ঞাপন

© All rights reserved © 2019 BanglaLive24
Theme Developed BY ThemesBazar.Com
themesbazarbanglalive1