ঢাকাবৃহস্পতিবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্রে ভূমিকম্প, সুনামি সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক । বাংলালাইভ২৪.কম
জুলাই ২৯, ২০২১ ৬:২৯ অপরাহ্ণ
Link Copied!


যুক্তরাষ্ট্রের আলাস্কা উপদ্বীপে আট দশমিক দুই মাত্রার ভূমিকম্প হয়েছে। এতে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) বরাতে এনডিটিভি এমন তথ্য জানিয়েছে।

পেরিভিল থেকে ৯১ কিলোমিটার দক্ষিণপূর্বে স্থানীয় সময় বুধবার (২৮ জুলাই) সোয়া ১০টায় ভূমিকম্প অনুভূত হয়। আলাস্কার সবচেয়ে বড় শহর অ্যাংকোরেজ থেকে ৫০০ মাইল দূরে ছোট্ট একটি গ্রাম পেরিভিল।

এরপর আলাস্কার দক্ষিণে ও আলাস্কার উপদ্বীপে সুনামি সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র সরকারের জাতীয় সুনামি ওয়ার্নিং সেন্টার। প্রাথমিকভাবে বিপজ্জনক ঢেউয়ের সতর্কতা জারি করা হয়েছিল।

এর দুঘণ্টা পরে তা হালনাগাদ করা হয়েছে। এতে স্বাভাবিক জোয়ারের স্তর থেকে এক ফুটের চেয়েও কম সুনামি হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

কোদিয়াক দ্বীপেও সুনামি সতর্কতার সাইরেন সম্প্রচার করা হয়েছে। আলাস্কার উপকূল বরাবর ছয় হাজার জনসংখ্যার দ্বীপ এই কোদিয়াক।

সুনামি ওয়ার্নিং সেন্টার জানিয়েছে, কোদিয়াকে স্থানীয় সময় ১১টা ৫৫ মিনিটে সুনামি আঘাত হানতে পারে। তবে সুনামি ছাড়াই সময় পার হয়েছে।

সামাজিকমাধ্যমে সাংবাদিক ও স্থানীয় অধিবাসীদের পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, সতর্কতা সাইরেন বেজে ওঠার সঙ্গে সঙ্গে লোকজন উপকূল থেকে নিরাপদ স্থানে সরে যাচ্ছেন। লোকজনকে সৈকত থেকে দূরে থাকতে বলা হয়েছে।

ভূমিকম্পের ৯০ মিনিটের মধ্যে পাঁচটি আফটার শক হয়েছে। তার মধ্যে সবচেয়ে বড়টি ছয় দশমিক দুই মাত্রার। প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ারের ভূমিকম্পনপ্রবণ এলাকা আলাস্কা।

১৯৬৪ সালের মার্চে সেখানে ৯ দশমিক দুই মাত্রার ভূমিকম্প হয়েছিল। উত্তর আমেরিকায় আঘাত হানা ভূমিকম্পগুলোর মধ্যে এটিই সচেয়ে শক্তিশালী ছিল। এতে অ্যাংকোরেজে বিপর্যয় নেমে এসেছিল। তখন আলাস্কা উপসাগর ও হাওয়াইয়ে বড় ধরনের ভূমিকম্প আঘাত হেনেছিল।

ওই ভূমিকম্প ও সুনামিতে ২৫০ জনের বেশি লোক মারা যান। গত অক্টোবরেও সাড়ে সাত মাত্রার ভূমিকম্পে আলাস্কার দক্ষিণ উপকূলে সুনামি আঘাত হানে। তবে তাতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।