ঢাকাবৃহস্পতিবার, ২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

টিকা নেওয়ার সর্বনিম্ন বয়স ১৮ হচ্ছে না

অনলাইন ডেস্ক । বাংলালাইভ২৪.কম
আগস্ট ৬, ২০২১ ৫:১৭ অপরাহ্ণ
Link Copied!


১৮ বছর বয়সীরা আপাতত করোনার টিকা নিতে পারছেন না। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম বলেছেন, ১৮ বছর বয়সীদের অনেকের আইডি কার্ড নেই। এতে বিশৃঙ্খলা তৈরি হবে। তাই টিকার বয়সসীমা ১৮ না করে ২৫ নির্ধারণ করা হয়েছে। শুক্রবার (৬ আগস্ট) বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস্ অ্যান্ড সার্জনস (বিসিপিএস) এর সভাকক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, যারা আগে রেজিস্ট্রেশন করেছেন, তারা যেখানে কেন্দ্র নির্ধারণ করেছেন সেখানে টিকা নেবে। ক্যাম্পেইনের টিকাদান আলাদাভাবে পরিচালিত হবে। তিনি আরও বলেন, এই ক্যাম্পেইনের মাধ্যমে ৬ দিনে ৩২ লাখ মানুষকে টিকার আওতায় আনা হবে। এছাড়া ভোটার আইডি কার্ড জটিলতার কারণে ১৮ বছর উত্তীর্ণদের টিকা দেওয়ার যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিলো সেটি থেকে সরে আসা হয়েছে। তবে পঁচিশ বছর থেকে বেশি যাদের বয়স তাদের টিকা দেওয়া হবে। পঞ্চাশের বেশি বয়স্ক নারী, শারীরিক প্রতিবন্ধী ও দূর্গম আর প্রত্যন্ত অঞ্চলের জনগোষ্ঠীদের অগ্রাধিকার দেওয়া হবে টিকা দেওয়ার ক্ষেত্রে।

তিনি বলেন, যেকোনো ভ্যাকসিনেশন কার্যক্রম সুনির্দিষ্টভাবে প্রদানে পরিকল্পনা করা সম্ভব হয় না। আমরা আমাদের সক্ষমতা অনুযায়ী পরিকল্পনা তৈরি করেছি। দেশে টিকার ঘাটতি থাকলেও সবাইকে টিকা প্রদানে সরকার বদ্ধপরিকর। এখন পর্যন্ত ১ কোটি ৯৯ হাজারের অধিক মানুষকে প্রথম ডোজ দেওয়া হয়েছে।