ঢাকাসোমবার, ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

আলাউদ্দীন মাহমুদের সুরে গাইলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী শুভমিতা

জায়েদ আনসারী, স্টাফ করেসপন্ডেন্ট
সেপ্টেম্বর ১১, ২০২১ ২:২৯ অপরাহ্ণ
Link Copied!

আলাউদ্দীন মাহমুদ সমীরের সুরে একটি নতুন গান রেকর্ড করলেন দুই বাংলার অত্যন্ত জনপ্রিয় কণ্ঠশিল্পী শুভমিতা ব্যানার্জী।

গানটির প্রথম লাইন “তুমি দুঃখ দিও এ মনে যতটা ধরে”

সুরকার আলাউদ্দীন মাহমুদ সমীর বলেন, শুভমিতার জন্য এটি আমার প্রথম গান। এর আগে আমার সুরে গান গেয়েছেন, তপন চৌধুরী, স্বরলিপি, রাজীব, অপু, শাকিল খান, শিল্পী বিশ্বাস সহ আরও অনেক গুণী শিল্পী।

আলাউদ্দিন মাহমুদ সমীর বাংলা লাইভ২৪ কে এক সাক্ষাৎকারে জানান, আমার কাছে কার্য্যাদেশ আসল পশ্চিমবঙ্গের বিখ্যাত শিল্পী শুভমিতার জন্য একটি গানের সুর করতে হবে। আমি অত্যন্ত বিনয়ের সাথে আমার অনিচ্ছা প্রকাশ করলাম, কারণ শুভমিতা যেরকম উচু মানের শিল্পী তার মান সম্পন্ন ভাল গান করা আমার মত নতুন সুরকারের পক্ষে সম্ভব নাও হতে পারে, তাছাড়া উনার অনেক বিখ্যাত গান আছে যা দুই বাংলার শ্রোতাদের কাছে খুবই জনপ্রিয়। এসব গানের ভীড়ে উনি আমার গানটি পরবর্তীতে কোথাও গাইবেন না।

তিনি আরও বলেন, আমার সুরের গানগুলি যে শিল্পীরা মিডিয়া বা মঞ্চে গান না, তাদেরকে গান দিতে আমার ইচ্ছা হয় না। কিন্তু ছোটভাই সুরকার, সঙ্গীত পরিচালক সুমন কল্যাণ জোর দিয়ে বলল, গীতিকার মাহমুদ মুরাদ ভাই গানটি এই ভাবনায় লিখেছেন যে, শুভমিতা দিদি গানটি গাইবেন, আমি মিউজিক করবো এবং গানটির সুর করবেন আপনি। আমি চাইছি আপনার একটি গান যেন শুভমিতা দিদি গান। সুমনের বারবার তাগাদায় অবশেষে গানটির সুর করে ফেললাম। এরপর সুমন গানের অধিকাংশ মিউজিক করে কলকাতায় পাঠিয়ে শুভমিতা দিদির কন্ঠে গানটি রেকর্ড করে আনল।

আজ একুস্টিক যন্ত্রসহ বাকী মিউজিকের কাজ সম্পন্ন হলো। এই গান তৈরীর সম্পুর্ণ কৃতিত্ব সুমনের, এভাবে লেগে না থাকলে গানটি হতোনা, তাছাড়া মাহমুদ মুরাদ ভাইয়ের লিখা “তুমি দুঃখ দিও এ মনে, যতটা ধরে” এমন সুন্দর কথা আমাকে সুর করতে আকৃষ্ট করেছে।

রেকর্ডিং শেষে কণ্ঠশিল্পী শুভমিতা বলেন, মাহমুদ মুরাদের কথা, আলাউদ্দিন মাহমুদ সমীরের সুর ও সুমন কল্যানের মিউজিকে গান টি গেয়ে খুব ভালো লেগেছে। এই গানটির সঙ্গে জড়িয়ে থাকা সমস্ত কলাকুশলীদের অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন, তিনি আশাবাদী গানটি সকলের ভাল লাগবে।

একই সাথে তিনি শ্রোতাদের উদ্দেশ্যে বলেন আপনারা বাংলা গানের সঙ্গে থাকবেন, এই গানটির জন্য সর্বান্তকরণে সকলের জন্য শুভ কামনা জানিয়ে সকলের সুস্বাস্থ্য কামনা করেন।

আলাউদ্দিন মাহমুদ সমীর বাংলা লাইভ২৪ কে নিশ্চিত করেছেন সুমন কল্যানের মিউজিক, কাঙাল মিউজিক এর সঞ্চালনায়, মাহমুদ মুরাদ এর কথা ও আমার করা সুরে, জনপ্রিয় কণ্ঠশিল্পী শুভমিতা ব্যানার্জীর নতুন গান “তুমি দুঃখ দিও এ মনে যতটা ধরে” আসন্ন পুজা উপলক্ষে অবমুক্ত হবে।