ঢাকাসোমবার, ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

 বিদায় নিচ্ছে বর্ষা

অনলাইন ডেস্ক
অক্টোবর ৩, ২০২১ ১১:১৫ পূর্বাহ্ণ
Link Copied!

শরতের শেষ ভাগে এসে বিদায় নিচ্ছে বর্ষা। মৌসুমি বায়ু দুর্বল হয়ে উত্তর থেকে মধ্যাঞ্চল পেরিয়ে দক্ষিণে চলে যাচ্ছে। স্বভাবতই নিম্নচাপ-ঘূর্ণাবর্তের ভ্রুকুটি দেখতে হবে না আর। অখণ্ড অবলোকন করা যাবে ঝকঝকে সুনীল আকাশ। কখনো সাদা মেঘের ভেলা। বাতাসে এখন হেমন্তের গন্ধ। আবহাওয়াবিদরা বলছেন, গতকাল থেকেই খাতায়-কলমে গোটা দেশ থেকেই বিদায় নিয়েছে বর্ষাকাল। তবে প্রভাবটা আরো কদিন থাকতে পারে। আবহাওয়াবিদ বজলুর রশীদ গতকাল রাতে ইত্তেফাককে বলেন, বিদায় নিচ্ছে বর্ষা মৌসুম। এ বছরের মতো চলে যাচ্ছে। এরপরে শীতের আগমন বার্তা নিয়ে প্রকৃতিতে আসবে হেমন্ত। আগামীকাল রবিবার বা সোমবার রংপুর-রাজশাহীসহ উত্তরাঞ্চলে বৃষ্টি হতে পারে। তবে মৌসুমি হাওয়া দুর্বল হয়ে দক্ষিণাঞ্চল থেকে সরে এসেছে। এখন মধ্যাঞ্চল হয়ে দক্ষিণে গিয়ে বিদায় নেবে। ৭ অক্টোবরের পর আর ফিরবে না। এবার একটু দেরিতে বর্ষা বিদায় নিচ্ছে। আবহাওয়া দপ্তর জানায়, ৬ অক্টোবর থেকে শুরু হবে বর্ষার বিদায়যাত্রা। বর্ষার বিদায় ঘোষণা করতে হলে কিছু শর্ত পূরণ করতে হয়। প্রথমত, যে অঞ্চল থেকে বর্ষা বিদায় নেবে সেখানে বেশ কিছুদিন বৃষ্টিকে সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যেতে হয়। দ্বিতীয়ত, হাওয়ার গতিপথ বদলায়—দক্ষিণ-পূর্বের বদলে হাওয়া দেয় উত্তর-পশ্চিম দিক থেকে। আবহাওয়া দপ্তরের কথায়, গতকাল শুক্রবার থেকেই আবহাওয়ার এই পরিবর্তন আসতে শুরু করেছে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, সবগুলো মডেল পর্যবেক্ষণ করে বলা যায়, আগামী দিনে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কোনো পূর্বাভাস সেভাবে নেই। টুকটাক বৃষ্টি চললেও বর্ষার সক্রিয় হয়ে ওঠার কোনো সম্ভাবনা আর কার্যত দেখা যাচ্ছে না। বর্ষাকে সক্রিয় করে তোলা মৌসুমি অক্ষরেখাটিও এখন মিলিয়ে যাচ্ছে। ফলে আগামী দিনে উন্নত আবহাওয়ার আশাই করা যেতে পারে।

আগামী তিন দিনে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া অধিদপ্তর গতকাল শুক্রবার এক পূর্বাভাসের মাধ্যমে জানিয়েছে, ভারতের ঝাড়খণ্ড ও তত্সংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে বিহার এবং তত্সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ ভারতের গুজরাট, মধ্যপ্রদেশ, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে ভারতের আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে অতি দুর্বল অবস্থায় বিরাজ করছে। পূর্বাভাসে আরো বলা হয়েছে, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।