ঢাকামঙ্গলবার, ৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

কাঁকড়ার জন্য অস্ট্রেলিয়ার রাস্তায় নো এন্ট্রি

আন্তর্জাতিক ডেস্ক
নভেম্বর ২৪, ২০২১ ৮:১৬ অপরাহ্ণ
Link Copied!

শুধুমাত্র রাস্তা দিয়ে মানুষ নয়, কাঁকড়া যাবে বলেই নোটিশ দিয়ে রাস্তা বন্ধ করে দেওয়া হয় অস্ট্রেলিয়ায়। একেবারে যাকে বলে নো এন্ট্রি। সেই রাস্তায় পথচারীরা যেতে পারবেন না। কারণ রাস্তা দিয়ে সারি সারি যাচ্ছে অসংখ্য লাল রঙের কাঁকড়া। অন্য কোন জীব জন্তু বা বড় বন্যপ্রাণী নয়। তাও একটু ছোট ছোট কাঁকড়া গুলোর জন্য যথাসাধ্য ব্যবস্থা করা হয় অস্ট্রেলিয়া সরকারের পক্ষ থেকে।


বাংলালাইভের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


অস্ট্রেলিয়ার ক্রিসমাস আইল্যান্ড, প্রতি বছর এই সময় জঙ্গল থেকে প্রচুর পরিমাণে কাঁকড়া বেরিয়ে এসে সমুদ্রের দিকে চলে যায়। এই সময়ে সিজনের প্রথম বৃষ্টিপাত হয় এখানে। ফলে পথ বৃষ্টিস্নাত থাকে এবং সেই বৃষ্টিভেজা পথ ধরেই ধীরে ধীরে হেঁটে যায় কাঁকড়ার দল। প্রত্যেক বছর তাই এই সময়টাতে ওই এলাকার মানুষরা অত্যন্ত আগ্রহী থাকেন। এই কাঁকড়াদের রাস্তা পারাপার দেখার জন্য অনেকেই মুখিয়ে থাকেন। কাঁকড়াগুলো নানান পথ বেঁকে বেঁকে সোজা পৌঁছে যায় প্রশান্ত মহাসাগরে।

কাঁকড়ার জন্য অস্ট্রেলিয়ার রাস্তায় নো এন্ট্রি।কাঁকড়ার জন্য অস্ট্রেলিয়ার রাস্তায় নো এন্ট্রি।

সরকারের পক্ষ থেকে যাতে কাঁকড়াদের বিন্দুমাত্র না ক্ষতি হয়, সে জন্য বানিয়ে দেওয়া হয় ক্র্যাব ব্রিজ। কিন্তু যেহেতু বিভিন্ন পথ ধরে কাঁকড়া যায়, তাই সব পথ কিন্তু নিরাপদ হয়না সাধারণ মানুষের জন্য। অনেকে রাস্তা চলাচলের সময় কাঁকড়াদের জন্য থমকে দাঁড়িয়ে যান। যদিও সরকারি তরফ থেকে কাঁকড়াদের যাওয়ার সম্ভাব্য সব পথ নিরাপদে রাখার চেষ্টা করা হয়। অস্ট্রেলিয়ার এই সুন্দর দৃশ্যকে অ্যাখা দেওয়া হয়েছে ‘নেচারস মোস্ট কালারফুল মাইগ্রেশন’ নামে।

আরও পড়ুন:

 টি-টেনে চেন্নাইকে ৯ উইকেটে উড়িয়ে দিল বাংলা টাইগার্স

বিএনপির সাবেক সংসদ সদস্যের মৃত্যুদণ্ডের রায়

ফের বাড়ছে খেলাপি ঋণ

ভারতের সবচেয়ে দামি অভিনেতা প্রভাস, প্রতি ছবিতে পারিশ্রমিক ১৫০ কোটি!

মুক্তিযোদ্ধাকে বাঁচতে গিয়ে প্রাণ গেল দুই এসএসসি পরীক্ষার্থীর

দৌলতদিয়া-পাটুরিয়া রুটে ফেরি চলাচল স্বাভাবিক

সুদানে একসঙ্গে পদত্যাগ করল ১২ মন্ত্রী

বকেয়া বেতনের দাবিতে মিরপুরে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ

ধর্ষণ মামলায় আদালতে মামুনুল

মুড়ি খাওয়ার উপকারিতা