ঢাকামঙ্গলবার, ৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

তুরস্কে পাওয়া গেল ৪৫০ বছর আগে হাতে লেখা কুরআন

অনলাইন ডেস্ক
নভেম্বর ২৫, ২০২১ ৯:৩৭ পূর্বাহ্ণ
Link Copied!

তুরস্কের ঐতিহাসিক সুলতান সেলিম মসজিদে পাওয়া গেছে সাড়ে চারশো বছর আগে হাতে লেখা পবিত্র কুরআন শরিফ। জানা গেছে, তুরস্কের কারাপিনার জেলার কনিয়ায় মসজিদটি অবস্থিত।


বাংলালাইভের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


অটোমান সুলতান দ্বিতীয় সেলিম কর্তৃক উপহার দেওয়া ওই কুরআন শরিফে ১০ পারা লেখা রয়েছে। সম্প্রতি তা প্রকাশ্যে এসেছে।

কারাপিনার মুফতি ইউনুস আইদিন আনাদলু অ্যাজেন্সিকে বলেছেন, পবিত্র কুরআনের হাতে লেখা সংস্করণ আবিষ্কারের ঘটনায় তারা বেজায় খুশি।

তিনি আরো বলেছেন, ১০ পারা কুরআন শরিফ উদ্ধার হয়েছে সেখানকার ঐতিহাসিক মসজিদ থেকে। অটোমান সুলতান দ্বিতীয় সেলিম তা লিখিয়েছেন। এটি খুবই তাৎপর্যপূর্ণ। যখন আমরা হাতে লেখা কুরআন শরিফটি পরীক্ষা করালাম, তখন জানা গেল- তাতে অটোমান সুলতান দ্বিতীয় সেলিম এবং কারানপুরের উল্লেখ আছে। আঙ্কারািবিশ্ববিদ্যালয়ের ধর্মতত্ত্ব বিভাগের প্রফেসর মুস্তাফা আসকার বিষয়টি পরীক্ষা করে দেখেছেন।

মুস্তাফা আসকার বলেছেন, ৪৫০ বছর আগে হাতে লেখা কুরআন শরিফটি খুবই গুরুত্বপূর্ণ। এরপর কুরআন শরিফটি সুলতান সেলিম মসজিদে প্রদর্শনের সিদ্ধান্ত নেওয়া হয়।

জানা গেছে, সুলতান সেলিম শাহজাদা থাকা অবস্থায় বহু রকমের শিল্পকর্ম কিনে নিয়েছেন এবং সেগুলো পরবর্তীতে সংরক্ষণ করেছেন। নিজের পছন্দের শিল্পকর্ম অন্যদের উপহার হিসেবেও পাঠিয়েছেন। পবিত্র কুরআন শরিফ হাতে লেখানোর পর তার কারানপুরে উপহার পাঠান তিনি।

কুরআন শরিফে ৩০ পারা থাকলেও, সেখানে কেবল ১০ পারা উদ্ধার হয়েছে। কুরআন শরিফটি খুবই সুন্দরভাবে লেখা রয়েছে। প্রচ্ছদের ভেতরের পাতায় লেখা আছে, সুলতান সেলিম হান কর্তৃক কারাপিনার শহরে উপহার হিসেবে পাঠানোর জন্য হাতে লেখা। তবে কুরআন শরিফটির লেখক এবং লেখার সময় উল্লেখ নেই।

আরও পড়ুন:

 টি-টেনে চেন্নাইকে ৯ উইকেটে উড়িয়ে দিল বাংলা টাইগার্স

বিএনপির সাবেক সংসদ সদস্যের মৃত্যুদণ্ডের রায়

ফের বাড়ছে খেলাপি ঋণ

ভারতের সবচেয়ে দামি অভিনেতা প্রভাস, প্রতি ছবিতে পারিশ্রমিক ১৫০ কোটি!

মুক্তিযোদ্ধাকে বাঁচতে গিয়ে প্রাণ গেল দুই এসএসসি পরীক্ষার্থীর

দৌলতদিয়া-পাটুরিয়া রুটে ফেরি চলাচল স্বাভাবিক

সুদানে একসঙ্গে পদত্যাগ করল ১২ মন্ত্রী

বকেয়া বেতনের দাবিতে মিরপুরে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ

ধর্ষণ মামলায় আদালতে মামুনুল

মুড়ি খাওয়ার উপকারিতা