ঢাকামঙ্গলবার, ৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

মুখের দাগ দূর করার সহজ উপায়

অনলাইন ডেস্ক
নভেম্বর ১৬, ২০২১ ১১:৩৪ পূর্বাহ্ণ
Link Copied!

মুখের দাগ নিয়ে অনেক মানুষকে দুশ্চিন্তায় থাকতে দেখা যায়। রোদে পুড়ে, ব্রণ থেকে, বয়সের কারণে মুখে দাগ হতে পারে। বাজারে দাগ ওঠানো অনেক ক্রিম কিনতে পাওয়া গেলেও তার পার্শ্বপ্রতিক্রিয়া থাকে অনেক বেশি। এজন্য চেষ্টা করুন ঘরোয়া উপায়ে মুখের দাগ দূর করতে।


বাংলালাইভের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন 


দাগ দূর করতে ঘরোয়া চিকিৎসা শুরুর আগে জানতে হবে দাগ কেন হচ্ছে। মুখে দাগ হওয়ার পিছনে সাধারণ কিছু কারণ চলুন জেনে নেওয়া যাক।

সূর্যের অতি বেগুণী রশ্মি: সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে মুখে কালচে ছোপ পড়তে পারে। হাইপারপিগমেন্টেশন এর প্রধান কারণ।

হরমোনাল চেঞ্জ:মেলাসমার কারণে অর্থাৎ হরমোনের ভারসাম্যহীনতার কারণে অনেক সময় মুখে কালো দাগ পড়তে পারে।

প্রদাহ: ব্রণ, একজিমা এবং অ্যালার্জির প্রতিক্রিয়ায় দাগ পড়তে পারে।

ঘরোয়া উপায়ে দাগ থেকে মুক্তির উপায়:

মুখের দাগ থেকে রেহাই পেতে প্রথমে বাড়িতে কিছু পদ্ধতি অবলম্বন করে দেখুন। সব প্রাকৃতিক উপাদান মুখের জন্য দারুণ কাজ করে। এমন কিছু উপাদানের কথা চলুন জেনে নেওয়া যাক।

আলু:

আলুতে ক্যাটেকোলেজ নামক একটি এনজাইম থাকে, যা ত্বকের কালো দাগ দূর করে, ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। একটি ছোট আলুকে গ্রেট করুন এবং আপনার মুখে লাগান। এরপর ১৫ থেকে ২০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

লেবুর রস:

লেবু ভিটামিন সি এর একটি ভালো উৎস, যা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। তাজা লেবুর রস পুরো মুখেও লাগাতে পারেন আবার যেখানে দাগ হয়েছে সেখানেও দিতে পারেন।লেবুর রস মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। মুখের দাগ দ্রুত দূর করতে প্রতিদিন লেবুর রস ব্যবহার করতে পারেন।

অ্যালোভেরা:

অ্যালোভেরার জেলে নিরাময় ও প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। প্রতিদিন অ্যালোভেরা জেল ত্বকে দিলে তা দাগ কমাতে পারে সেই সাথে কোলাজেন উৎপাদন বৃদ্ধি করে। সেই সাথে ঘা বা ফোড়া দূর করতেও কার্যকরী অ্যালোভেরা।

টমেটোর রস:

ভিটামিন সি সমৃদ্ধ আরেকটি ফল টমেটো যা ত্বকের দাগ দূর করতে দারুণ কাজ করে। এছাড়াও, টমেটোতে লাইকোপেন থাকে, যা মুখের দাগ দ্রুত দূর করতে সাহায্য করে। টমেটোর প্রাকৃতিক অ্যাসিরিঞ্জেন্ট বৈশিষ্ট্যগুলো খোলা পোরস সঙ্কুচিত করতেও সহায়তা করে।

পেঁপে:

পেঁপে ভিটামিন সি-এর একটি ভালো উৎস। পাকা পেঁপে নিয়ে তা ভালোভাবে চটকে তারপর মুখে মাখুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। ত্বকের দাগ দূর করার পাশাপাশি ত্বককে উজ্জ্বল করে পেঁপে।

হলুদ:

টেট্রাহাইড্রোকারকিউমিন হলো হলুদের একটি নির্যাস যা কালো দাগ দূর করতে সাহায্য করে। হলুদের সাথে দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগান। ২০ মিনিট হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

বাদাম তেল:

বাদাম তেল ভিটামিন ই এর একটি সমৃদ্ধ উৎস, যা মুখের দাগ দ্রুত কমাতে এবং ত্বকের গঠন উন্নত করতে সাহায্য করে।প্রতিদিন কালো দাগের উপর বাদাম তেল ঘষুন, অথবা আপনার প্রতিদিনের ময়েশ্চারাইজারে কয়েক ফোঁটা বাদামের তেল যোগ করুন। নিজেই কয়েকদিনের মধ্যে পার্থক্য বুঝতে পারবেন।