ঢাকাশুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

দেশজুড়ে অস্থির মুরগির বাজার

অনলাইন ডেস্ক
অক্টোবর ১৬, ২০২১ ১২:১৭ অপরাহ্ণ
Link Copied!

উত্তরাঞ্চলে সবচেয়ে বেশি পোল্ট্রি উৎপাদনকারী এলাকা নওগাঁ ও জয়পুরহাটেই এক সপ্তাহের ব্যবধানে মুরগির দাম বেড়েছে বেড়েছে ৪০ টাকা পর্যন্ত। মূলত সারা দেশব্যাপী এ সপ্তাহের শুরু থেকেই ঊর্ধ্বমুখী ছিল পোল্ট্রির বাজার। সোনালি ও লেয়ারেও দাম বেড়েছে কেজিতে ২০ থেকে ৩০ টাকা। এমন অবস্থায় খামারিরা বলছেন, বাজারদর স্থিতিশীল রাখতে সরকারকে উৎপাদন খরচ কমানোর উদ্যোগ নিতে হবে।

সংকটের অজুহাতে বাজার দর চড়া। অন্যদিকে আয়-ব্যয়ের হিসেব মেলাতে না পারায় চরম অস্বস্তিতে ভোক্তারা। দুষছেন ব্যবসায়ী ও আড়তদারদের। আর আড়তদারদের দাবি, খামারে দাম বেড়েছে তাই বাজারে পোল্ট্রির দাম ঊর্ধ্বমুখী।

উৎপাদকরা বলছেন, লকডাউনের পর কয়েক দফায় ভূট্টা ও সয়াবিনের দাম বেড়েছে। খামারি ফিরোজ হোসেন এর জন্য দায়ী করেন সরকারি নজরদারির অভাবকে। বাজার দর স্থিতিশীল রাখতে প্রশাসনের নজরদারি ও শক্ত পদক্ষেপ জরুরি বলে মনে করেন ভোক্তারাও।

তবে পোল্ট্রির খাবার স্বল্পমূল্যে সহজলভ্য করার লক্ষ্যে সরকার সয়াবিন মিল বিদেশে রফতানি বন্ধ করে দিয়েছে। এর ফলে খামারিরা পোল্ট্রির খাদ্য সংকটে ভুগবে না বলে আশা তাদের। তবে এখনই এই উদ্যোগের কোনো সুফল পাওয়া যাচ্ছে না। সুফল পেতে খামারি এবং ভোক্তাদের কতদিন অপেক্ষা করতে হয়, তাই এখন দেখার বিষয়।